ডেসটিনির ৪৫ লাখ গ্রাহকের অর্থ ফেরতে কারো তাগাদা নেই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ মে ২০২২, ১৩:৪৭

মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানির প্রতারণার বিষয়টি গত এক দশকের বেশি সময় ধরে একটি আলোচিত বিষয়। ২০১২ সালে ডেসটিনি কেলেঙ্কারিতে হইচই পড়ে সারাদেশে। সাধারণ মানুষকে লাখোপতি ও কোটিপতি হওয়ার প্রলোভন দেখিয়ে এসব প্রতারণার মাধ্যমে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নেয় প্রতিষ্ঠানটি।

ডেসটিনি-২০০০ লিমিটেড প্রায় ৪৫ লাখ গ্রাহকের কাছ থেকে হাতিয়ে নিয়েছে প্রায় পাঁচ হাজার কোটি টাকা। কিন্তু তারা সেই অর্থ আজও ফেরত পাননি।

প্রতারণার ঘটনায় বিভিন্ন সময়ে মামলা করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তথাকথিত প্রতারক কোম্পানির কর্ণধারদের গ্রেপ্তার করে কারাগারে পাঠায়। কিন্তু যাদের সঙ্গে এই প্রতারণা, যাদের টাকায় প্রতারকরা কারাগারে বসেও বিলাসী জীবনযাপন করছেন সেই গ্রাহকদের অর্থ ফিরিয়ে দেওয়া নিয়ে যেন কারোরই তেমন কোনো মাথাব্যথা নেই।

সরকারের সংশ্লিষ্ট নিয়ন্ত্রক প্রতিষ্ঠানও এ ব্যাপারে জোরালো পদক্ষেপ নিচ্ছে না। ফলে আইনগত ব্যবস্থা নেওয়া হলেও কার্যত গ্রাহকের অর্থ ফেরত দেওয়ার মূল লক্ষ্যটিই বাস্তবায়িত হচ্ছে না।

বৃহস্পতিবার (১২ মে) বহুল আলোচিত এমএলএম কোম্পানি ডেসটিনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীনসহ ৪৬ জন আসামিকে অর্থ পাচারের মামলায় কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলমের আদালত আলোচিত এই রায় ঘোষণা করেন। ডেসটিনি ২০০০ লিমিটেডের বিরুদ্ধে গ্রাহকদের চার হাজার ১১৯ কোটি ২৪ লাখ টাকা আত্মসাৎ করে পাচারের অভিযোগের মামলায় এই রায় দেওয়া হয়।

রায় হলেও ডেসটিনি কোম্পানিতে বিনিয়োগ করা লাখ লাখ মানুষ কোনো টাকা ফেরত পায়নি।

প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা যায়, কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, শিক্ষিত ও হতাশ বেকার তরুণ-তরুণী, স্বল্প আয়ের সরকারি-বেসরকারি চাকরিজীবী ও গৃহিণীরাই ডেসটিনির প্রধান শিকার। ডেসটিনির পক্ষ থেকে তাদের বোঝানো হতো, আসুন, বাংলালিংক দেশ-এর মতো আমরা ডেসটিনি দেশ গড়ি। ছয় হাজার টাকা দিয়ে শুরু করুন, পকেটে রাখুন আরও চার হাজার টাকা। ১০ হাজার টাকা দিয়ে শুরু করে মাসে ৫০ হাজার টাকা আয়ের সুযোগ নিন।’

বহু রোগের মহৌষধ কালিজিরার তৈরি নাইজেলা, বৃক্ষরোপণ, ডেসটিনির এমডির বক্তব্য-সংবলিত সিডি, মাল্টিপারপাস কো-অপারেটিভে বিনিয়োগ ইত্যাদিতে ছয় হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত জমা রাখলে যেকোনো প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে পরিবেশক বানানো হতো। ডেসটিনির ভাষায়, এতে ৫০০ পয়েন্ট ভ্যালু (পিভি) অর্জন করা যায়। আর এভাবে নেটওয়ার্কিং পদ্ধতিতে সপ্তাহে ১২ হাজার ৬০০ টাকা এবং মাসে ৫০ হাজার ৪০০ টাকা আয় করা সম্ভব।

অতি মুনাফার ফাঁদে ফেলে গ্রাহকদের টাকা লুটের সবচেয়ে বড় উদাহরণ ডেসটিনি। এ প্রতিষ্ঠানটি সাধারণ গ্রাহকদের সঙ্গে প্রতারণা করে বহু টাকা হাতিয়ে নিয়েছে।

দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্ত করে দেখেছে, উচ্চ হারে মুনাফার লোভ দেখিয়ে এমএলএম (বহু স্তরের বিপণন) ব্যবসা পদ্ধতিতে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এবং ডেসটিনি ট্রি প্ল্যান্টেশন লিমিটেডের বিভিন্ন প্যাকেজের শেয়ার দেখিয়ে অর্থ হাতিয়ে নেন গ্রুপের পরিচালকরা। ওইসব অর্থ ৩২টি অলাভজনক প্রতিষ্ঠানে বিনিয়োগের নামে নিজেদের ব্যক্তিগত ব্যাংক হিসাবে স্থানান্তর করেন।

ডেসটিনির অভিযুক্ত ব্যক্তিরা নিজেরা লাভবান হওয়ার জন্য ২০০৯ সালের জুলাই থেকে ২০১২ সালের জুন মাস পর্যন্ত ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির (ডিএমসিএসএল) সাড়ে আট লাখেরও বেশি বিনিয়োগকারীর সঙ্গে প্রতারণা করেন। এ সময় ঋণ প্রদান, অলাভজনক প্রতিষ্ঠানে বিনিয়োগ, নতুন প্রতিষ্ঠান খোলার নামে বিনিয়োগকারীদের কাছ থেকে এক হাজার ৯০১ কোটি ২৬ লাখ ২৫ হাজার টাকা সংগ্রহ করা হয়।

সেই অর্থ থেকেই আসামিরা লভ্যাংশ, সম্মানি ও বেতন-ভাতার নামে এক হাজার ৮৬১ কোটি টাকারও বেশি অর্থ সরিয়ে নেন। ২০০৬ সালের ২১ মার্চ থেকে ২০০৯ সালের ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত আইন ও বিধি লঙ্ঘন করে গাছ বিক্রির নামে ডেসটিনি ট্রি প্ল্যান্টেশন লিমিটেডের (ডিটিপিএল) জন্য ২ হাজার ৩৩৫ কোটি ৭৪ লাখ ৮৫ হাজার ৫০০ টাকা জনগণের কাছ থেকে সংগ্রহ করা হয়। এ অর্থ থেকে ২ হাজার ২৫৭ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ২২৭ কোটি টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করেছেন প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তারা।

(ঢাকাটাইমস/১২মে/ওএফ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :