রাজবাড়ী সদর হাসপাতালে আল্ট্রাসনোগ্রাম মেশিন পলিথিনবন্দি থেকেই বিকল

প্রকাশ | ১২ মে ২০২২, ১৬:৩৪

এম, মনিরুজ্জামান, রাজবাড়ী:

রাজবাড়ী জেলার ১৫ লক্ষাধিক মানুষের প্রধান স্বাস্থ্য সেবার ভরসাস্থল ১০০ শয্যার রাজবাড়ী সদর হাসপাতাল। দীর্ঘ ৯ বছর ধরে এ হাসপাতালের আল্ট্রাসনোগ্রাম মেশিন পলিথিনে মোড়ানো থাকায় সেবা থেকে বঞ্চিত রোগীরা। মেশিনটি  ব্যবহার না করায় পলিথিনে মোড়ানো অবস্থায়ই বিকল হয়ে পড়েছে। মেরামতের সুযোগ না থাকায় নতুন মেশিনের আবদারে চিঠি দিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, এক্স-রে রুমের এক পাশে  দীর্ঘ ৯ বছর ধরে  পলিথিনে মোড়ানো পড়ে আছে আল্ট্রাসনোগ্রাম মেশিন। মেশিনটি ২০১০ সালে হাসপাতালে প্রদান করে। ২ বছর মাঝে মধ্যে মেশিনটি চালু থাকলেও ২০১২ সালের পর থেকে আর পলিথিন খোলা হয়নি।

হাসপাতালের মেডিকেল টেকনোলোজিস্ট (রেডিওগ্রাফি) মতিউল ইসলাম বিদ্যুৎ বলেন, মেশিনটি হাসপাতালে প্রদানের পর ডা. বিদ্যুৎ ও ডা. অঞ্জন ২ বছর পরিচালনা করেন। তারপর ওনারা অন্যত্র বদলি হলে আর কোন নতুন সনোলিস্ট এখানে দেয়া হয়নি। ফলে তারপর আর এটি পরিচালনা করা সম্ভব হয়নি। মূলত সোনোলোজিস্ট দরকার। সোনোলোজিস্ট ছাড়া আল্ট্রাসনোগ্রাম মেশিন পরিচালনা করা যায় না।

আল্ট্রাসনোগ্রাম মেশিনটি সচল না থাকায় হাসপাতালে আসা গর্ভবতী মা, পেটের সমস্যা নির্ণয়ে আসা রোগীরা ক্লিনিক ও বেসরকারী হাসপাতাল গুলোতে গিয়ে করতে হচ্ছে। আর এ কারণে অতিরিক্ত ব্যয় হচ্ছে রোগীদের।

সরকারী হাসপাতাল থেকে গর্ভবতী মায়েদের পরীক্ষার জন্য ১১০ টাকা এবং পেটের সমস্যার জন্য ২২০ টাকা লাগলেও এখন হাসপাতালে না হওয়ায় ক্লিনিকে গিয়ে ৩শত টাকা থেকে ৫শত টাকা পর্যন্ত খরচ হচ্ছে।

রাজবাড়ী সদর হাসপাতালের তত্ববধায়ক ডা. আব্দুল হান্নান বলেন, আল্ট্রাসনোগ্রাম মেশিনটি বিকল হয়ে গেছে। ফলে নতুন মেশিন পাবার জন্য বরাদ্দ চেয়েছি।

(ঢাকাটাইমস/১২মে/এআর)