একসঙ্গে ডিআইজি হলেন যে পুলিশ দম্পতি, জানুন তাদের নিয়ে

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ মে ২০২২, ২০:১৫ | প্রকাশিত : ১২ মে ২০২২, ২০:০৮

পুলিশ দম্পতি স্বামী-স্ত্রী একসঙ্গে উপ-মহাপরিদর্শক (ডিআইজি) পদে পদোন্নতি পেয়েছেন। তারা দুজনই বিসিএস-পুলিশ ১৮তম ব্যাচের কর্মকর্তা।

এই দম্পতি হলেন- ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (অপারেশনস্) মো. মনির হোসেন ও ডিএমপির পরিবহন বিভাগে কর্মরত যুগ্ম পুলিশ কমিশনার শামীমা বেগম।

গতকাল বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে অতিরিক্ত ডিআইজি থেকে ডিআইজি পদে ৩২ জনকে পদোন্নতি দেয়। সেই তালিকায় রয়েছেন এই দম্পতি।

তাদের এমন সাফল্যে শুভেচ্ছা জানিয়েছেন ডিএমপির কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

এবার ডিআইজি হিসেবে যে ৩২ জন পদোন্নতি পেয়েছেন তাদের মধ্যে ১১ জন রয়েছেন, যারা ডিএমপিতে কর্মরত।

ডিআইজি দম্পতি মনির হোসেন ও শামীমা বেগম যথাক্রমে সিরাজগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার মানুষ। সিরাজগঞ্জে জন্ম নেওয়া মনির হোসেন ১৯৯৯ সালে সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে যোগ দেন। পেশাগত জীবনে মেধা ও বিচক্ষণতার পরিচয় দিয়েছেন। চাকরিজীবনে ডিএমপির প্রসিকিউশন বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি), গোপালগঞ্জ ও নড়াইলের পুলিশ সুপার (এসপি) হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া পুলিশ সদরদপ্তরের এআইজি হিসেবে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। পেশাগত দক্ষতার জন্য পেয়েছেন বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)।

ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম এই দম্পতিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

আর শামীমা বেগমও ১৯৯৯ সালে সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে পুলিশ যোগ দেন। তিনি পেশাগত জীবনে পুলিশের বিভিন্ন ইউনিটে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন। ডিএমপির ওমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি), সিআইডি ও সদরদপ্তরে পুলিশ সুপার হিসেবে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি অ্যাডিশনাল ডিআইজি হিসেবে পুলিশ সদরদপ্তর ও টাঙ্গাইলে পুলিশ ট্রেনিং সেন্টারে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (পরিবহন) হিসেবে দায়িত্ব পালন করছেন।

২০০৬-৭ সালে আইভরিকোস্টে এবং ২০১০-১১ সালে সুদানে জাতিসংঘ মিশনে শান্তিরক্ষী হিসেবে দায়িত্ব পালন করেন শামীমা বেগম। পেশাগত দক্ষতার জন্য তিনি প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন। পাশাপাশি শামীমা বেগম বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের (বিপিডব্লিউএন) সহ-সভাপতি ও আইএডব্লিওপির রিজিয়ন-২২ এর কো-অর্ডিনেটর হিসেবেও দায়িত্ব পালন করছেন।

যারা ডিআইজি হলেন

বিসিএস পুলিশের ১৮ ব্যাচের কর্মকর্তাদের মধ্যে ডিআইজি হয়েছেন- র‌্যাব-৪ এর অধিনায়ক মোজাম্মেল হক, র‌্যাব-১০ এর অধিনায়ক মাহফুজুর রহমান, পুলিশ সদরদপ্তরের রেজাউল হক, ডিএমপির যুগ্ম কমিশনার মনির হোসেন, এন্টি টেররিজম ইউনিটের মনিরুজ্জামান, হাইওয়ে পুলিশের মো. মিজানুর রহমান, পুলিশ সদরদপ্তরের মুনিবুর রহমান, সিলেট মহানগরীর অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ, রাজশাহী রেঞ্জের জয়দেব কুমার ভদ্র, পুলিশ সদরদপ্তরের কাজী জিয়া উদ্দিন, ঢাকা পিবিআইয়ের মো. গোলাম রউফ খান, ডিএমপির অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান, ডিএমপির যুগ্ম কমিশনার মাহবুব আলম, র‌্যাবের ইনভেস্টিগেশন অ্যান্ড ফরেনসিক বিভাগের পরিচালক অতিরিক্ত ডিআইজি শেখ মোহাম্মদ রেজাউল হায়দার, ডিএমপির যুগ্ম কমিশনার শামীমা বেগম, এন্টি টেররিজম ইউনিটের সালমা বেগম।

২০তম ব্যাচের কর্মকর্তাদের মধ্যে ডিআইজি হয়েছেন- ডিএমপির যুগ্ম কমিশনার মিরাজ উদ্দিন আহমেদ, বরিশালের অতিরিক্ত ডিআইজি এ কে এম এহসান উল্লাহ, রংপুর রেঞ্জের শাহ মিজান শাফিউর রহমান, নৌ-পুলিশের অতিরিক্ত ডিআইজি মোল্যা নজরুল ইসলাম, পুলিশ সদরদপ্তরের এস, এম মোস্তাক আহমেদ, ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জিহাদুল কবির, ডিএমপির যুগ্ম কমিশনার মঈনুল হক, ডিএমপির যুগ্ম কমিশনার মো. ইলিয়াছ শরীফ, ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি নুরে আলম মিনা, ময়মনসিংহের অতিরিক্ত ডিআইজি শাহ আবিদ হোসেন, র‌্যাব-৮ এর অধিনায়ক জামিল হাসান, ঢাকা রেঞ্জের মো. মাহবুবুর রহমান, চট্টগ্রাম রেঞ্জের মো. সাইফুল ইসলাম, ডিএমপির যুগ্ম কমিশনার সৈয়দ নুরুল ইসলাম, ডিএমপির যুগ্ম কমিশনার মো. আনিসুর রহমান, ডিএমপির গোয়েন্দা (ডিবি) উত্তর বিভাগের যুগ্ম কমিশনার হারুন অর রশিদ।

(ঢাকাটাইমস/১২মে/এসএস/মোআ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :