আমদানি বন্ধের অজুহাতে ছুটছে পেঁয়াজের দাম

প্রকাশ | ১২ মে ২০২২, ২২:১৫ | আপডেট: ১২ মে ২০২২, ২২:১৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি।

আমদানির অনুমোদনের মেয়াদ শেষ হওয়ায় ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধ। আর এই অজুহাতে দেশের বাজারে ছুটতে শুরু করেছে পেঁয়াজের দাম। খুচরা বাজারে তিন দিনের দিনের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজে মানভেদে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত বেড়েছে।

গত ২৯ মার্চ পেঁয়াজ আমদানির অনুমোদনের মেয়াদ শেষ হওয়ার পর রোজায় সরবরাহ স্বাভাবিক রাখতে ৫ মে পর্যন্ত আমদানির সময় বাড়ানো হয়। এরপর কৃষকের স্বার্থ বিবেচনায় আপাতত পেঁয়াজ আমদানির অনুমোদন বন্ধ রেখেছে সরকার।

বৃহস্পতিবার রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৪৫-৫৫ টাকা বিক্রি হয়েছে, যা দুদিন আগে বিক্রি হয়েছে ৩০ থেকে ৩৫ টাকায়। আর তিন দিন আগে ৩০ টাকা কেজি বিক্রি হওয়া আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

জানা যায়, দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সর্বশেষ ৩০ এপ্রিল ৬৮ ট্রাক পেঁয়াজ দেশে আসে। এসব ট্রাকে করে আমদানি হয়েছে এক হাজার ৯০২ টন পেঁয়াজ। ঈদুল ফিতর উপলক্ষে ছয়দিনের ছুটি শেষে ৭ মে বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হলেও এখন পর্যন্ত আর কোনো পেঁয়াজ আসেনি।

রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ—টিসিবির হিসাবে সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে দেশি পেঁয়াজ প্রতি কেজি ২০ দশমিক ৬৯ ও আমদানির পেঁয়াজ ১৬ দমমিক ৬৭ শতাংশ বেশি দরে বিক্রি হচ্ছে।

(ঢাকাটাইমস/১২মে/বিএস/ডিএম)