হাতিয়ায় পুকুরে ৩৫টি রুপালি ইলিশ

হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ মে ২০২২, ১১:৩৬ | প্রকাশিত : ১৪ মে ২০২২, ০৯:০১

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার একটি পুকুরে অন্যান্য মাছের সঙ্গে মিলেছে ৩৫টি রুপালি ইলিশ। শুক্রবার বিকালে উপজেলার নিঝুমদ্বীপ ইউনিয়নের ‘যুগান্তর কিল্লা’ পুকুরে জেলেদের জালে মাছগুলো ধরা পড়ে। প্রতিটি ইলিশের ওজন প্রায় ৪০০ গ্রাম।

এলাকাবাসী জানায়, প্রায় ৪০ পরিবার পুকুরটি ব্যবহার করে। প্রায় সাতদিন ধরে ‘যুগান্তর কিল্লা’ পুকুরটি সেচের জন্য মেশিন ব্যবহার করা হয়েছে। শুক্রবার পুরো পুকুরে জেলেদের দিয়ে জাল ফেলানো হয়েছে। সেই জালে অন্যান্য মাছের সঙ্গে ৩৫টি ইলিশ ধরা পড়ে। শনিবার সেচের পুরো কাজ শেষ হবে।

পুকুরের মালিক আবদুল মান্নান বলেন, বিকালে জেলেদের দিয়ে জাল ফেলে অন্যান্য মাছের সঙ্গে ৩৫টি ইলিশ মাছ পেয়েছি। মাছগুলো ৩০০ গ্রাম থেকে ৪০০ গ্রামের মধ্যে। সবগুলো মিলে প্রায় সাত-আট কেজি হবে।

নিঝুমদ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আফছার দিনাজ বিষয়টি নিশ্চিত করে বলেন, গত বছর ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে নিঝুমদ্বীপের প্রায় সবগুলো পুকুর তলিয়ে যায়। এর মধ্যে ‘যুগান্তর কিল্লা’ পুকরটিও ছিল। সেখানে আবদুল মান্নান ৩৫টি ইলিশ মাছ পেয়েছেন। মূলত জোয়ারের পানি প্রবেশ করায় তখন ইলিশ পুকুরে এসেছে।

জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, পুকুরে ইলিশ হয় বিষয়টি এমন নয়। মূলত জোয়ারের পানি প্রবেশ করায় তখন ইলিশ পুকুরে এসেছে। নিঝুমদ্বীপ নিম্নাঞ্চল তাই জোয়ারে প্লাবিত হয়। পুকুরটি যখন প্লাবিত হয়েছে, তখন ইলিশ ঢুকেছে।

(ঢাকাটাইমস/১৪মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :