কৃষি শ্রমিকদের বেতন-ভাতার সমস্যা অত্যন্ত জটিল: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মে ২০২২, ১৫:২১

কৃষিভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠানে যারা কাজ করেন, অথচ নিয়মিত বেতন-ভাতা বা মুজরি পান না, বিষয়টি অত্যন্ত জটিল এবং দুঃখজনক বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। মন্ত্রী বলেছেন, ‘এসব বিষয় নিয়ে উপরে আলাপ করেছি। কিন্তু এখন পর্যন্ত কোনো সঠিক সিদ্ধান্ত আসেনি।’

শনিবার দুপুর ১২টায় রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের সপ্তম জাতীয় সম্মেলনে অংশ নিয়ে এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

বাংলাদেশে এখনও ৪০ ভাগ মানুষের জীবিকা কৃষি থেকে আসে জানিয়ে ড. আব্দুর রাজ্জাক বলেন, এই ৪০ ভাগ মানুষই মাঠে কাজ করা কৃষি শ্রমিক। যেসব শ্রমিক সারা বছর বিভিন্ন কৃষি ফার্মে নিষ্ঠার সঙ্গে কাজ করেন, তাদের নিয়মিত করতে হবে। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে কৃষি খাতকে গুরুত্ব দিতে হবে, লাভজনক করতে হবে।

কৃষি খামার শ্রমিকদের স্থায়ী চাকরির অধিকার, জীবিকার জন্য ন্যায্য মজুরি, স্বাস্থ্য ও নিরাপত্তা, সহিংসতা ও বৈষম্যমুক্ত কর্মস্থল, জলবায়ু কর্মোদ্যোগ এবং সামাজিক ও পরিবেশগতভাবে টেকসই কৃষিব্যবস্থা গড়ে তোলার দাবিকে সামনে রেখে বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের এই সপ্তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হলো।

বিভিন্ন কৃষি ফার্মে কর্মরতদের উদ্দেশে কৃষিমন্ত্রী বলেন, আপনারা বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করেন। আপনাদের সঙ্গে অন্যান্য কৃষি শ্রমিকদের পার্থক্য হলো- তারা চাকরি করেন না, নিজস্ব ফার্মে বা ব্যক্তিগত ফার্মে কাজ করেন। তারাও অবশ্যই কৃষি শ্রমিক। কারণ আপনাদের মতো একই ধরনের শ্রম দিয়ে থাকেন তারাও।

ড. আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশ বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল নয়। ন্যূনতম মজুরি নির্ধারণ করাসহ শ্রমিকদের দাবি পূরণে কাজ করা হবে। শ্রমিকদের সুযোগ-সুবিধা বাড়ানো হবে।

কৃষিমন্ত্রী বলেন, ধর্মকে ব্যবহারের প্রক্রিয়া এখনো অব্যাহত রয়েছে। স্বাধীনতাবিরোধীরা এখনো তৎপর রয়েছে। একটি গোষ্ঠী ধর্মকে ব্যবহার করে রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত করতে চায়। এদের বিষয়ে সতর্ক থাকতে হবে। নির্বাচনের মাধ্যমে ক্ষমতার পরিবর্তন হবে।

(ঢাকাটাইমস/১৪মে/পিআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :