আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন আল জায়েদ

প্রকাশ | ১৪ মে ২০২২, ১৬:১১ | আপডেট: ১৪ মে ২০২২, ১৬:৩৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন আল জায়েদ

সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন সদ্য প্রয়াত প্রেসিডেন্ট শেখ খলিফার সৎ ভাই শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। প্রাক্তন প্রেসিডেন্টের মৃত্যুর একদিন পর শনিবার তিনি নির্বাচিত হয়েছেন। ফেডারেল সুপ্রিম কাউন্সিল তাকে নির্বাচিত করেছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএম তথ্যটি নিশ্চিত করেছে।

সাবেক রাষ্ট্রপতির মৃত্যুর পর সংযুক্ত আরব আমিরাতের সাতটি শাইখদোমের শাসক এক বৈঠকে এই সিদ্ধান্ত নেন। ডব্লিউএএম দেশটির শেখদোমের শাসকদের মধ্যকার অনুষ্ঠিত ভোটকে সর্বসম্মত বলে বর্ণনা করেছে।

ভোটের পর দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম টুইটারে বলেন, আমরা তাকে অভিনন্দন জানাই এবং আমরা তার প্রতি আনুগত্যের অঙ্গীকার করছি। আমাদের জনগণ তার প্রতি আনুগত্যের অঙ্গীকার করেছে। সৃষ্টিকর্তার কৃপায় পুরো দেশকে গৌরব ও সম্মানের পথে নিয়ে যাওয়ার মতো নেতৃত্ব তার রয়েছে।

এমবিজেড নামে ব্যাপকভাবে পরিচিত শেখ মোহাম্মদ আরব বিশ্বের অন্যতম শক্তিশালী নেতা। তিনি ব্রিটেনের রয়্যাল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টের একজন স্নাতক এবং উপসাগরীয় অঞ্চলের অন্যতম সেরা সজ্জিত সেনাবাহিনীর নেতৃত্ব দেন।

শেখ মোহাম্মদ (৬১) ডি ফ্যাক্টো নেতা হিসাবে বছরের পর বছর পর্দার আড়ালে কাজ করে সংযুক্ত আরব আমিরাতের সামরিক বাহিনীকে একটি উচ্চ-প্রযুক্তি শক্তিতে রূপান্তরিত করেছিলেন। যার ফলে দেশটি তেল সম্পদ এবং ব্যবসার কেন্দ্রের মর্যাদাসহ, আন্তর্জাতিকভাবে আমিরাতি প্রভাব বিস্তার করেছিল।

(ঢাকাটাইমস/১৪মে/এসএটি)