মুরগির মাংস ও ডিমে মিলবে ওমেগা-৩ সমৃদ্ধ ফ্যাটি এসিড

বাকৃবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মে ২০২২, ১৭:৪৯

মানবদেহের জন্য প্রয়োজনীয় একটি উপাদান হচ্ছে ওমেগা-৩ ফ্যাটি এসিড। মানুষের কাছে এই অতি গুরুত্বপূর্ণ ফ্যাটি এসিডটি পৌঁছে দেওয়ার লক্ষে এবার ব্রয়লার মুরগীর মাংসে ও লেয়ার মুরগীর ডিমে ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধকরণে সাফল্য পেয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একদল সাবেক শিক্ষার্থী। গত দুই বছর ধরে ব্রয়লার মুরগীর মাংস ও লেয়ার মুরগীর ডিমের উপর গবেষণা করে তারা এই সাফল্য পেয়েছে। ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ সেইফ ওমেগা-৩ ব্রয়লার’ ও সেইফ ওমেগা-৩ এগ’ নামে দুটি পণ্য শীঘ্রই বাজারজাত করবে তাদের উদ্যোগে গঠিত প্রতিষ্ঠান আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেড।

শনিবার (১৪ মে) সকাল ১২টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ জিকরুল হাকিম। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক কৃষিবিদ মো. আহসান হাবীব।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, মানবদেহের হৃদযন্ত্রের জন্য অতি প্রয়োজনীয় একটি উপাদান হলো ওমেগা-৩ ফ্যাটি এসিড। প্রকৃতিতে সাধারণত সামুদ্রিক মাছে (স্যামন ফিস, ম্যাকরেল ফিস, হেরিং ফিস) এই ফ্যাটি এসিডটি অধিক মাত্রায় পাওয়া যায়। কিন্তু এ সকল সামুদ্রিক মাছের প্রাপ্যতা কম এবং অত্যাধিক দামের কারণে এসকল মাছ সবাই ক্রয় করতে পারে না। তাই মুরগী ও ডিমের মাধ্যমে সবার কাছে এ ফ্যাটি এসিডটি পৌছানো হবে। গবেষণায় লেয়ার মুরগীর ডিমের ক্ষেত্রে প্রতি ১০০ গ্রামে ৩৭৪ দশমিক ২৯ মিলিগ্রাম ও ব্রয়লার মুরগির মাংসের ক্ষেত্রে প্রতি ১০০ গ্রামে ১৮৭ দশমিক ১৫ মিলিগ্রাম ওমেগা-৩ ফ্যাটি এসিড পাওয়া গেছে। যা ওমেগা-৩ সমৃদ্ধ হওয়ার জন্য প্রয়োজনীয় মাত্রা থেকে বেশি। গবেষণায় প্রাপ্ত ফলাফলটি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) দ্বারা পরীক্ষিত হয়েছে।

আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেডের চেয়ারম্যান কৃষিবিদ মোহাম্মদ আহসান হাবিব ও ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ জিকরুল হাকিমের সমন্বয়ে গঠিত ‘রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট টিম’ এই সেইফ ব্রয়লার ও সেইফ এগকে ওমেগা-৩ সমৃদ্ধ করার গবেষণাটি শুরু করেন।

গবেষণা সম্বন্ধে কৃষিবিদ জিকরুল হাকিম জানান, গবেষণা প্রকল্পটি ২০২০ সালের ফেব্রæয়ারী মাসে শুরু হয়ে ২০২২ সালের এপ্রিল মাসে শেষ হয়। প্রকল্পটিতে মূলত মুরগীর খাদ্যাভাস ও খাদ্য গ্রহণে

ঢাকাটাইমস/১৪মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :