থাইল্যান্ডকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

প্রকাশ | ১৪ মে ২০২২, ১৭:৫০

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

এশিয়ান গেমসের বাছাইপর্বের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে স্বাগতিক থাইল্যান্ডকে রীতিমতো উড়িয়ে দিয়েছে বাংলাদেশ হকি দল। ব্যাংককে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিকদের ৪-১ গোলের বড় ব্যবধানে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে লাল-সবুজের প্রতিনিধিত্বকারীরা। ফলে চ্যাম্পিয়ন হওয়ার দৌঁড়ে রবিবার ওমানের মুখোমুখি হবে জিমি-চয়নরা।

গ্রুপপর্বে একটি ম্যাচেও হারেনি বাংলাদেশ। ফলে গ্রুপসেরা হয়ে সেমিফাইনালপর্ব নিশ্চিত করেছিল দল। ফাইনালে উঠার মিশনে স্বাগতিকদের পায় বাংলাদেশ। ম্যাচের শুরুতে আক্রমণাত্মক ভঙ্গিতে খেলতে থাকা জিমিরা উল্টো গোল খেয়ে বসে। ম্যাচের প্রথম কোয়ার্টারের ১০তম মিনিটে চানাচলের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা।

প্রথম কোয়ার্টারে গোল পরিশোধ করতে না পারলেও বেশিক্ষণ পিছিয়ে থাকতে হয়নি বাংলাদেশ হকি দলকে। ম্যাচের ২২তম মিনিটে রোমান সরকারের ফিল্ড গোলে সমতায় ফেরে দল। দ্বিতীয় কোয়ার্টারেই বাংলাদেশ ব্যবধান এগিয়ে নিযে যায়। ২৯ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করেন আশরাফুল।

তৃতীয় কোয়ার্টারের শুরুতেই আশরাফুল তার জোড়া গোল পূর্ণ করে বাংলাদেশকে এগিয়ে নেন ৩-১ ব্যবধানে। আর চতুর্থ কোয়ার্টারে মো. রাকিবুলের গোলে ৪-১ ব্যবধানের জয় নিশ্চিত হয়।

এর আগে গ্রুপপর্বের ম্যাচে বাংলাদেশ ৩-১ ইন্দোনেশিয়া, ৩-১ শ্রীলংকাকে ও ১-০ ব্যবধানে সিঙ্গাপুরকে হারায়। তাতে সেমিফাইনাল নিশ্চিত হওয়ার পাশাপাশি ১৯তম এশিয়ান গেমসে খেলার সুযোগও নিশ্চিত হয়।

এশিয়ান গেমস হকির এবারের বাছাইপর্বে ৯টি দল অংশ নেয়। তার মধ্যে পুল-‘এ’ তে ছিল ওমান, স্বাগতিক থাইল্যান্ড, হংকং চীন, উজবেকিস্তান ও কাজাখস্তান। আর পুল-‘বি’ তে ছিল বাংলাদেশ, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর।

এর আগে প্রথম সেমিফাইনাল ম্যাচে মাঠে নামে ওয়াম ও ইন্দোনেশিয়া। ওই ম্যাচে ওমানের সঙ্গে পেরে উঠেনি ইন্দোনেশিয়া হকি দল। তারা হেরে যায় ২-০ গোল ব্যবধানে। ফলে সহজ জয় নিয়ে সবার আগে ফাইনালের টিকিট কেটে ফেলে ওমান।

(ঢাকাটাইমস/১৪মে/এমএম)