ওয়ার্ন-মার্শের পর চলে গেলেন হার্ডহিটার সাইমন্ডস

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ মে ২০২২, ১০:৪৪ | প্রকাশিত : ১৫ মে ২০২২, ০৯:৪৮

শেন ওয়ার্ন ও রড মার্শকে হারানোর মাত্র দুই মাসের মাথায় মারা গেলেন অস্ট্রেলিয়ার আরেক খ্যাতিমান সাবেক ক্রিকেটার অ্যান্ড্রু সাইমন্ডস। শনিবার রাতে দেশটির কুইন্সল্যান্ড রাজ্যের টাউন্সভিল শহরের কাছে গাড়ি দুর্ঘটনায় তিনি প্রাণ হারান। রবিবার সকালে এ দুঃসংবাদ জানিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড।

পুলিশ ও উদ্ধারকারী দল বলেছে, শনিবার রাত ১১টার দিকে কুইন্সল্যান্ডের অ্যালিস রিভার ব্রিজের কাছে হার্ভে রেঞ্জ রোডে সাইমন্ডসের গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। পরে সেটি গড়িয়ে খাদে পড়ে যায়। গুরুতর আহত হয়ে ঘটনাস্থলেই মারা যান সাইমন্ডস। ফরেনসিক ক্র্যাশ ইউনিট এই দুর্ঘটনার তদন্ত করছে।

মাত্র ৪৬ বছর বয়সে চলে গেলেন সাইমন্ডস। তার সময়ে তিনি বিশ্বের অন্যতম সেরা একজন অলরাউন্ডার ছিলেন। সাইমন্ডসের অকালে চলে যাওয়ায় গভীর শোক জানিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান লকল্যান হেন্ডারসন এক বিবৃতিতে বলেছেন, অস্ট্রেলিয়ার ক্রিকেট আরেক প্রতিভাবানকে হারাল।

অ্যান্ড্রু সাইমন্ডসের ডাকনাম রয়, সাইমো। ১৯৭৫ সালের ৯ জুন তার জন্ম হয় ইংল্যান্ডের বার্মিংহামে। তবে থাকতেন অস্ট্রেলিয়ায়। সেখানেই ক্রিকেটে হাতেখড়ি। সেই সুবাদে ১৯৯৪ সালে অস্ট্রেলিয়ান ক্রিকেট একাডেমি থেকে তিনি বৃত্তি লাভ করেন। এরপর ১৯৯৫ সালে ইংরেজ কাউন্টি ক্রিকেটে গ্লুচেস্টারশায়ার দলের পক্ষে প্রথম মৌসুম অতিক্রম করেন।

মৌসুম শেষে বর্ষসেরা ক্রিকেট রাইটার্স ক্লাব ইয়ং ক্রিকেটার পুরস্কারে ভূষিত হন অ্যান্ড্রু সাইমন্ডস। এরপর তাকে ইংল্যান্ড এ দলের সদস্য হিসেবে পাকিস্তান সফরে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু তিনি সায় দেননি। ইচ্ছাপোষণ করেন আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়া দলের হয়ে খেলবেন। ইংল্যান্ডে জন্মেও এভাবেই তিনি হয়ে যান অস্ট্রেলিয়ান ক্রিকেটার।

১৯৯৮ সালের ১০ নভেম্বর লাহোরে অনুষ্ঠিত একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার পক্ষে অভিষেক ঘটে সাইমন্ডসের। প্রথম ম্যাচ খেলেন পাকিস্তানের বিপক্ষে। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১৯৮ ম্যাচে তিনি ৫০৮৮ রান করেন। যার মধ্যে ছয়টি শতক ও ৩০টি অর্ধশতক রয়েছে। এ ফরমেটে তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ১৫৬।

অ্যান্ড্রু সাইমন্ডস তার ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার হয়ে ২৬টি টেস্ট ম্যাচও খেলেছেন। রান করেছেন ১,৪৬২। যার মধ্যে দুটি শতক ও ১০টি অর্ধশতক রয়েছে। সাদা জার্সিতে তার সর্বোচ্চ ব্যক্তিগত রান ১৬২। এছাড়া বল হাতে একদিনের ক্রিকেটে সাইমন্ডস উইকেট নিয়েছেন ১৩৩টি, টেস্টে নিয়েছেন ২৪টি।

২০০৮ সালের মাঝামাঝি থেকে দুই দফায় ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয় সাইমন্ডসকে। থাকতে হয় অস্ট্রেলিয়া দলের বাইরে। এর প্রধান কারণ ছিল শৃঙ্খলাভঙ্গ ও মদপান। ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন তৃতীয়বারের মতো নিষেধাজ্ঞার কবলে পড়লে তাকে দেশে ফেরত পাঠানো হয়।

এরপর ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে সাইমন্ডসের চুক্তি বাতিল করা হয়। ২০১২ সালের ১৬ ফেব্রুয়ারি এই অলরাউন্ডার সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। এবার দুনিয়া থেকে অবসর নিয়ে চলে গেলেন না ফেরার দেশে। যেখান থেকে কেউ কখনো আর ফিরে আসে না।

এর আগে এ বছরেরই ৪ মার্চ একই দিনে মারা যান অস্ট্রেলিয়ার কিংবদন্তি দুই ক্রিকেটার শেন ওয়ার্ন ও রড মার্শ। তাদের দুজনেরই মৃত্যুর কারণ এক, হৃদরোগ। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে পরকালে যাত্রা করেন দুই ক্রিকেটার। মৃত্যুকালে ওয়ার্নের বয়স হয়েছিল ৫২ বছর এবং মার্শের ৭৪।

(ঢাকাটাইমস/১৫ মে/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

পেনাল্টি নিতে খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, কড়া হুঁশিয়ারি কোচ পচেত্তিনোর

উইজডেনের বর্ষসেরার তালিকায় অস্ট্রেলিয়ার তিন ও ইংল্যান্ডের দুইজন

সার্বিয়ান ওপেনে ইরানি নারী তায়কোয়ান্দোদের ২ পদক

এগিয়ে থাকলেও পিএসজিকে সমীহ করছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ

অবসর ভেঙে তামিম ও মুশফিককে টি-টোয়েন্টি দলে ফেরানোর ব্যাপারে যা বললেন শান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুলোধ শান্তর!

উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কামিন্স ও ব্রান্ট

বেঙ্গালুরুর একাদশে না থাকার রহস্য ভাঙলেন ম্যাক্সওয়েল

তাসকিনের বিশ্রাম ও আইপিএল খেলতে না দেওয়া নিয়ে যা বলছে বিসিবি

বাংলাদেশে সিরিজের জন্য দল ঘোষণা ভারতের, দলে দুই নতুন মুখ

এই বিভাগের সব খবর

শিরোনাম :