দুর্দান্ত প্রভাবশালী, তবু কেন মেয়র মিন্টুকে মনোনয়ন দিল না আ.লীগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মে ২০২২, ১৭:৪৫

গেল ১১ বছর ধরে ঝিনাইদহ সদর পৌরসভার মেয়র ছিলেন। দায়িত্বে আছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদেও। তবুও এবার দলীয় মনোনয়ন পেলেন না প্রভাবশালী আওয়ামী লীগ নেতা সাইদুল করিম মিন্টু। নানা জল্পনার অবসান ঘটিয়ে তার বদলে আসন্ন পৌরসভা নির্বাচনে মনোনয়ন দেওয়া হয়েছে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রবীণ আওয়ামী লীগ নেতা আব্দুল খালেককে।

গত শুক্রবার (১৪ মে) দিবাগত রাতে আব্দুল খালেককে চূড়ান্ত মনোনয়ন দেয় আওয়ামী লীগ। এরপরই দুই শক্ত প্রার্থী সাইদুল করিম মিন্টু ও পৌর আওয়ামী লীগের সভাপতি জীবন কুমার বিশ্বাসের শিবিরে নেমে আসে বিষন্নতা। তারা দুজনেই মনোননের ব্যাপারে আশাবাদী ছিলেন। এ দুজন নৌকার টিকিট না পাওয়ায় নেতাকর্মী ও অনুসারীরা মেলাতে শুরু করেছেন নানা সমীকরণ। বিশেষ করে জেলা আওয়ামী লীগের প্রভাবশালী নেতা মিন্টুর মনোনয়ন না পাওয়ার কারণ হিসেবে নানা তথ্য আলোচনায় আনছেন তারা।

নেতাকর্মীরা বলছেন, প্রায় একযুগ ধরে মেয়র থাকায় মিন্টু পৌরসভার যে কোনো বিষয়ে নিজের প্রভাব খাটাতেন। অন্যদের মতামত ‍খুব একটা গুরুত্ব দিতেন না। শহরে শিশুপার্ক ভেঙে মার্কেট করার মতো কিছু জনবিরোধী পদক্ষেপও নিয়েছিলেন তিনি। তার বিভিন্ন কর্মকাণ্ড ও সিদ্ধান্তে দলের মধ্যেও বিভাজন সৃষ্টি হয়, যা তার জন্য কাল হয়েছে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ পশ্চিম অঞ্চলের প্রবেশদ্বার হিসেবে পরিচিত ঝিনাইদহ জেলার ঝিনাইদহ পৌরসভাটি ১৯৫৮ সালে ২০টি মৌজার ৩২.৪২ বর্গ কি.মি এলাকা নিয়ে গঠিত হয় ‘গ’ শ্রেণির পৌরসভা। পরে ১৯৮১ সালে ‘খ’ শ্রেণি এবং ১৯৯১ সালে ‘ক’ শ্রেণিতে উন্নীত হয়। পৌরসভার মোট জনসংখ্য ১ লাখ ৮৮ হাজার ৮২২ জন এবং মোট ভোটার সংখ্যা ৬৩ হাজার ২৫২।

২০১১ সালের ১৩ মার্চ সর্বশেষ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। তাতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু মেয়র নির্বাচিত হন। ২০১৬ সালের ২ এপ্রিল মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও ২টি ইউনিয়নের সাথে সীমানা জটিলতার মামলায় আরও দীর্ঘদিন কেটে যায়। সর্বশেষ গত বছরের ৩০ জুন হাইকোর্টের রিভিউ পিটিশন শুনানি শেষে রায় ঘোষণা করেন আপিল বিভাগ। এ রায়ে ৬ মাসের মধ্যে ঝিনাইদহ পৌরসভার প্রশাসক নিয়োগসহ নির্বাচন অনুষ্ঠানের আদেশ দেন আদালত। পরে ২৫ নভেম্বর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নিয়োগ করা প্রশাসক স্থানীয় সরকারের ঝিনাইদহের উপ-পরিচালক ইয়ারুল ইসলামের নিকট দায়িত্ব বুঝে দেন সাইদুল করিম মিন্টু। আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে নির্বাচন।

এদিকে এই নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু, সহ-সভাপতি আব্দুল খালেক, সাংগঠনিক সম্পাদক মাহমুদুল ইসলাম ফোটন, পৌর আওয়ামী লীগের সভাপতি জীবন কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, পৌর সহ-সভাপতি মিজানুর রহমান মাসুমসহ আটজন মনোনয়ন প্রত্যাশী ছিলেন। প্রায় ১১ বছর ক্ষমতায় থাকায় সুনামের পাশাপাশি সমালোচনারও ভাগীদার হয়েছেন মিন্টু। এরমধ্যে পৌরসভার বিভিন্ন সেবার মূল্যবৃদ্ধি, শিশু পার্কের জায়গায় বহুতল পৌরমার্কেট নির্মাণ নিয়ে মিন্টুর বিরোধিতায় সরব হন দলের অন্য নেতাকর্মীরা। যা শহরের রাজনীতিতে প্রভাব ফেলে। শহরে আওয়ামী লীগ স্পষ্টত দুই ভাগে বিভক্ত হয়ে মিছিল মিটিং সমাবেশসহ বিভিন্ন জাতীয় দিবস পালন করে।

শুধু তাই নয়, মিন্টুর নানা কর্মকাণ্ড ও সিদ্ধান্তে ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকীর সঙ্গেও মিন্টুর দূরত্ব বাড়তে থাকে। জেলা আওয়ামী লীগ, উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, এমনকি ছাত্রলীগ, যুবলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের মধ্যেও বিভাজন তৈরি হয়। এই অবস্থায় সাবেক মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু ও এমপির আশীর্বাদপুষ্ট পৌর আওয়ামী লীগের সভাপতি জীবন কুমার বিশ্বাসের মধ্যে পৌরসভার মনোনয়ন নিয়ে টানাহেঁচড়া শুরু হয়।

নেতাকর্মী ও পৌরসভার স্থানীয় ভোটারদের ধারণা, দলের বিভাজন ঠেকাতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গ্রহণযোগ্য তৃতীয় ব্যক্তিকে মনোনয়ন দিয়েছেন। আবার অনেকেই মনে করেন একই ব্যক্তিকে একাধিক পদে না রাখার জন্য মনোনয়ন বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের একাধিক নেতা ঢাকাটাইমসকে বলেছেন, ঝিনাইদহে আওয়ামী লীগে যে গ্রুপিং রয়েছে তাতে সাইদুল করিম মিন্টু বা জীবন কুমারকে দিলে ঐক্য হতো না। ফলে ভরাডুবির আশঙ্কা ছিল। এখন সম্মিলিতভাবে কাজ করলে নৌকার বিজয় হতে পারে।

মনোনয়ন না পাওয়ার ব্যাপারে প্রতিক্রিয়া জানতে সাবেক মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল মিন্টুকে একাধিকবার ফোন দেওয়া হলেও তিনি রিসিভ করেননি।

(ঢাকাটাইমস/১৫মে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :