‘জসীম উদদীন সমকালীন আধুনিক কবি ছিলেন’

প্রকাশ | ১৫ মে ২০২২, ২১:০০ | আপডেট: ১৫ মে ২০২২, ২১:০২

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

ফরিদপুরে জসীম পল্লী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, কবি জসীম উদদীন ছিলেন সমকালীন এক আধুনিক কবি। তার সময়কালে বাংলার সাধারণ মানুষের জীবন থেকে চিন্তা-ভাবনা রসবোধ নিয়ে তার রচনা সমৃদ্ধ করেছেন ঠিক রবীন্দ্রনাথ ও নজরুল ইসলামের মতই একটি স্বকীয় পথ তৈরি করে গেছেন। কিন্তু তাকে সাধারণভাবে যেভাবে উপস্থাপন করা হয়- ‘পল্লী কবি’র লেবাস জড়িয়ে দেওয়া হয়। এজন্য কবির মনে আক্ষেপ ছিল। তিনি সমকালীন মানুষের ধ্যান-ধারণা, বিশ্বাস, মূল্যবোধ, রসবোধ নিয়ে রচনা করেছেন। তিনি ছিলেন আধুনিক লেখক ও কবি।

রবিবার বিকালে জেলা শহরের অম্বিকাপুরে পল্লী কবি জসীমউদ্দিনের নিজ বাড়ির পাশে কুমার নদের তীরে ১৫ দিনব্যাপী জসীম পল্লী মেলা উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, তার রচনা আমাদের অতি মূল্যবান ঐতিহ্য। তিনি এই ফরিদপুরের সন্তান। একজন বড় কবি হওয়ায় তার সাথে আমার একটা আত্মার সম্পর্ক আছে।

তৌফিক ই ইলাহী  বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে কবির অন্তরঙ্গ সম্পর্ক ছিল। বঙ্গবন্ধু তাকে ‘বড় ভাই’ হিসেবে সম্বোধন করতেন। এ জেলার মানুষ ভাগ্যবান তার মতো একজন কবি পেয়েছিল। প্রধানমন্ত্রী  শেখ হাসিনা সাহিত্যের একজন সমজদার। তিনি বাংলা বিভাগের ছাত্রী ছিলেন। তিনি কবি জসীম উদদীন স্মৃতি সংগ্রহশালা করেছেন। আপনারা নিজ উদ্যোগে জসীম মেলা করছেন। এ জন্য আপনাদের প্রতি আমি কৃতজ্ঞ।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- পুলিশ সুপার মো. আলীমুজ্জামান, জেলা পরিষদের প্রশাসক বীর মুক্তিযোদ্ধা শামসুল হক ভোলা মাস্টার, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও হামীম গ্রুপের কর্ণধার একে আজাদ, ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, সাধারণ সম্পাদক ইশতিয়াক আরিফ, ফরিদপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি নজরুল ইসলামসহ অন্য নেতৃবৃন্দ।

উল্লেখ্য, প্রায় পাঁচ বছর বন্ধ থাকার পর জসীম পল্লী মেলা এ বছর অনুষ্ঠিত হচ্ছে। এতে ফরিদপুর ও আশেপাশে ব্যবসায়ীবৃন্দ মেলায় স্টল দিচ্ছেন।

এছাড়া  জসিম মঞ্চে প্রতিদিনই একাধিক সংগঠন তাদের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে বলে জানা যায়।

(ঢাকাটাইমস/১৫মে/এলএ)