সোমবার শুরু হচ্ছে না টিসিবির পণ্য বিক্রি

প্রকাশ | ১৫ মে ২০২২, ২২:১১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সোমবার থেকে সাশ্রয়ী মূল্যে সারাদেশে ট্রাকের মাধ্যমে সয়াবিন তেলসহ কয়েকটি নিত্যপণ্য বিক্রির ঘোষণা দিয়েছিল ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। কিন্তু রবিবার রাতে হঠাৎ করেই এ কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে সংস্থাটি।

রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ‘পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার থেকে শুরু হতে যাওয়া বিক্রয় কার্যক্রম অনিবার্য কারণে স্থগিত করা হলো।’ তবে বিজ্ঞপ্তিতে পণ্য বিক্রি কার্যক্রম স্থগিত করার কোনো কারণ উল্লেখ করা হয়নি।

গত ১১ মে এক বিজ্ঞপ্তিতে টিসিবি জানায়, সোমবার থেকে সাশ্রয়ী মূল্যে সারা দেশে পণ্য বিক্রি করবে সংস্থাটি। চলবে ৩০ মে পর্যন্ত। সারা দেশে ২৫০ থেকে ৩০০টি খোলা ট্রাকের মাধ্যমে সয়াবিন তেল, চিনি, মশুর ডাল ও ছোলা বিক্রি করবে রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাটি। টিসিবির ঘোষণা অনুযায়ী সংস্থাটির ডিলাররাও প্রস্তুতি নেন। কিন্তু শেষ মুহূর্তে পণ্য বিক্রি কার্যক্রম স্থগিত করল সংস্থাটি।

বাজারে বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম বেড়ে ১৯৮ টাকা হয়েছে। কিন্তু এই তেল ১১০ টাকায় সরবরাহ করার ঘোষণা দিয়েছিল টিসিবি।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব করেছিল টিসিবি। লোকসান কমানোর জন্য সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ২০ থেকে ২৫ টাকা বাড়ানোর প্রস্তাব করে সংস্থাটি। কিন্তু বাণিজ্য মন্ত্রণালয় তাতে সায় দেয়নি।

সূত্রে জানা গেছে, এখন টিসিবির প্রস্তাবে সম্মতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ কারণে সয়াবিন তেলের দাম পুনঃনির্ধারণ করে বিক্রি করার ঘোষণা দেওয়া হবে।

টিসিবি জানিয়েছিল, সয়াবিন ছাড়াও প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মশুর ডাল ৬৫ টাকা এবং ছোলা ৫০ টাকায় বিক্রি করা হবে। একজন ক্রেতা একবারে দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি চিনি, দুই কেজি মশুর ডাল নিতে পারবেন।

(ঢাকাটাইমস/১৫মে/ইএস)