‘দেশে উৎপাদন বেড়েছে, ১ বছর ধরে চাল আমদানি বন্ধ’

প্রকাশ | ১৫ মে ২০২২, ২২:৪৪

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ

আমাদের কৃষকদের উৎপাদিত ধান দিয়েই চালের চাহিদা মিটছে। তাই গত এক বছর ধরে আমরা বিদেশ থেকে কোনো চাল আমদানি করি না। সুনামগঞ্জে সম্প্রতি বোরো ফসলের কিছু ক্ষতি হলেও চাষাবাদ বেশি হওয়ায় এ থেকে আমাদের ধান-চালের শক্তিশালী একটি মজুদ গড়ে উঠবে বলে জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

তিনি বলেন, পাশের দেশগুলোর তুলনায় দেশে অনেক পণ্যের দাম কম। সরকার পণ্যের দাম জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে নিরলস কাজ করছে। 

তিনি রবিবার বিকালে সুনামগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলায় বোরো ধান ও চাল সংগ্রহের বিষয়ে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন।

দেশে কোনভাবেই খাদ্য সংকট তৈরি হবে না জানিয়ে মন্ত্রী আরও বলেন, এবার ধানের যে দাম নির্ধারণ করা হয়েছে- তা আর বাড়ানো হবে না। এছাড়াও গত আউশ ও আমন ধানেরও আমাদের প্রচুর মজুদ রয়েছে এবং বৃষ্টির কারণে আগামী আউশ ফসলও ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, সরকার কৃষকের জন্য সার, বীজ ও নানা কৃষি উপকরণ প্রণোদনা দিয়ে থাকে। কৃষকরা যাতে বাজারে অন্যের কাছে ধান বিক্রি করে না ঠকে- তাই সরকার বিভিন্নভাবে ভর্তুকি দিয়ে কৃষকদের সাহায্য করে এবং তাদের কাছ থেকে ঘোষণা দিয়ে দাম নির্ধারণ করে ধান কেনা হয়। 

সুনামগঞ্জ জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্ব বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য মহিবুর রহমান মানিক, সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, খাদ্য মন্ত্রণালয়ের সচিব নাজমানারা খানম,  পুলিশ সুপার মিজানুর রহমান,পৌর মেয়র নাদের বকত, জেলা আ,লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ও তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল প্রমুখ।

(ঢাকাটাইমস/১৫মে/এলএ)