বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিতে জর্ডানের প্রতি আহ্বান মন্ত্রীর

প্রকাশ | ১৬ মে ২০২২, ০৯:০৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
জর্ডান সফররত প্রবাসীকল্যাণ ন্ত্রী ইমরান আহমদ রবিবার দেশটির শ্রম মন্ত্রী নায়েফ ইস্তিতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন

বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিতে জর্ডানের প্রতি আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বাংলাদেশ দক্ষ মানব সম্পদ প্রেরণের মাধ্যমে জর্ডানের সঙ্গে উন্নয়ন অংশীদারিত্ব বৃদ্ধিতে আগ্রহী।

জর্ডান সফররত মন্ত্রী ইমরান আহমদ রবিবার দেশটির শ্রম মন্ত্রী নায়েফ ইস্তিতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আহ্বান জানান। রবিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া, রাষ্ট্রদূত নাহিদা সোবহান, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেনসহ বাংলাদেশ দূতাবাস ও জর্ডান শ্রম মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ইমরান আহমদ সৌজন্য সাক্ষাতকালে জর্ডানের পোশাক খাতে নারী শ্রমিকদের পাশাপাশি দক্ষ পুরুষ শ্রমিকদের অন্তর্ভুক্ত করার বিষয়েও আলোচনা করেন। বর্তমানে প্রায় ৭০ হাজার প্রবাসী বাংলাদেশি শ্রমিক বাংলাদেশ ও জর্ডানের অর্থনৈতিক উন্নয়নে সরাসরি ভূমিকা রাখছে।

ইমরান আহমদ আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ বর্তমানে দক্ষিণ এশিয়ার একটি অর্থনৈতিক উদীয়মান রাষ্ট্র। বাংলাদেশ নিজ দেশে যেমন বিদেশী বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে একই ভাবে পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশী বিনিয়োগ সম্ভাবনা খতিয়ে দেখছে।’ 

দক্ষ মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশ সরকারের বিভিন্ন কার্যক্রমের বিষয়ে মন্ত্রী আরও বলেন, ‘বাংলাদেশে বেসরকারি বিনিয়োগের মাধ্যমে জর্ডানও বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে পারে।’

প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন, ‘জর্ডানে পোশাক খাতে কর্মরত বিপুল সংখ্যক দক্ষ শ্রমিকদের সঙ্গে সঙ্গে বাংলাদেশ জর্ডানের কৃষি, তথ্যপ্রযুক্তি, নির্মাণ শিল্প ও ট্যুরিজম সেক্টরে অংশগ্রহণে আগ্রহী।’

এই ক্ষেত্রে তিনি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সবুজায়নে বাংলাদেশি শ্রমিকদের ভূমিকার কথা উল্লেখ করে জর্ডানের অনাবাদী জমি চাষ উপযোগী করতে বাংলাদেশি শ্রমিকরা অপরিসীম ভূমিকা রাখতে পারে বলে তিনি উল্লেখ করেন।

মন্ত্রী জর্ডান সরকারকে সেদেশের কৃষিখাতের উন্নয়নে বাংলাদেশি কৃষি শ্রমিকদের অভিজ্ঞতাকে কাজে লাগানোর বিষয়টি বিবেচনা করার অনুরোধ করেন। সেই সঙ্গে তিনি জর্ডানের ঐতিহাসিক ও ধর্মীয় স্থানসমূহ দর্শনের জন্য বাংলাদেশের প্রকৃত ভ্রমণ পিপাসু নাগরিকদের জন্য বিদ্যমান ভ্রমণ বাধা দূর করার বিষয়ে জোর দেন। তিনি বাংলাদেশি ট্যুরিস্টদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার অনুরোধ জানান।

জর্ডানের শ্রম মন্ত্রী নায়েফ ইস্তিতি প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদকে স্বাগত জানিয়ে বলেন, ‘বাংলাদেশ ও জর্ডান উভয় দেশই তার স্বল্প সম্পদ ও সীমাবদ্ধতা সত্ত্বেও বিশ্বের কাছে তাদের স্বতন্ত্র পরিচয় তুলে ধরতে সক্ষম হয়েছে। উভয় দেশই নিজ ভূখণ্ডে উল্লেখযোগ্য সংখ্যক শরণার্থীকে আশ্রয় দিয়েছে। এছাড়া ফিলিস্তিন ইস্যুতে বাংলাদেশ সব সময়ই বিশেষ ভূমিকা পালন করেছে।’

নায়েফ ইস্তিতি আরও বলেন, ‘জর্ডানের পোশাক খাতের মোট শ্রমিকের অর্ধেকের বেশিই বাংলাদেশি এবং তারা নিজস্ব দক্ষতা গুণেই বাংলাদেশ ও জর্ডানের অর্থনীতিতে অবদান রাখছে।’

বাংলাদেশের অর্থনৈতিক বিকাশে সঠিক নেতৃত্বের প্রশংসা করে তিনি বলেন, ‘যুগোপযোগী পদক্ষেপের ফলে বাংলাদেশ তার উন্নয়ন লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।’

এক্ষেত্রে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বেরও তিনি ভূয়সী প্রশংসা করেন।

জর্ডানের শ্রম মন্ত্রী নায়েফ ইস্তিতি বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে জর্ডান আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে পারে বলে মতামত ব্যক্ত করেন। এই সহযোগিতা বৃদ্ধির বিষয়ে উভয় দেশের কূটনৈতিক পর্যায়ে আরও ঘনিষ্ঠ সংলাপ বিনিময়ের ওপর জোর দেন তিনি। 

এছাড়া বাণিজ্যিক প্রতিনিধি দলের সফর বিনিময় ও তাদের মধ্যে সংলাপ বৃদ্ধির বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন। তিনি জর্ডানের বৈধ প্রবাসী বাংলাদেশীদের প্রতি সকল ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও অঙ্গীকার ব্যক্ত করেন।

(ঢাকাটাইমস/১৬মে/এফএ)