ভারত রপ্তানি বন্ধের পর বিশ্বে গমের দাম কয়েকগুণ বৃদ্ধি

প্রকাশ | ১৬ মে ২০২২, ১২:০৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ভারতের অভ্যন্তরীণ বাজারে গমের দাম স্থিতিশীল রাখতে গম রপ্তানির উপর সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। এ ঘোষণার পর বিশ্বজুড়ে গমের দাম কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।

বিবিসি জানায়, চলতি বছর বিশ্বে গমের দাম ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে রুটি থেকে শুরু করে বিভিন্ন খাদ্যপণ্য, যেগুলো গম থেকে তৈরি হয়, সেগুলোর দাম কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।

ভারত বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ গম উৎপাদনকারী দেশ। কিন্তু গত কয়েক বছর আগেও বড় আকারের গম রপ্তানিকারক দেশের তালিকায় ভারত ছিল না। উৎপাদিত বেশিরভাগ গমই দেশটির অভ্যন্তরীণ বাজারে বিক্রি হতো। তবে গত কয়েকবছর গম উৎপাদন বেশি হওয়ায় অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে অন্য দেশগুলোতে গম রপ্তানি করত।

কিন্তু চলতি বছর দেশটিতে স্মরণকালের মারাত্মক গরমের কারণে আশানুরুপ গম উৎপাদিত হয়নি। ফলে, এরই মধ্যে দেশটির বিভিন্ন রাজ্যে গমের দাম বৃদ্ধি পেয়েছে।

তবে, ভারতের সরকার কর্মকর্তারা জানিয়েছেন, গম রপ্তানির বিষয়টি তার পুনরায় খতিয়ে দেখছেন।

মূলত রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পরই বিশ্বে গম সরবরাহে সংকট তৈরি হয়। কারণ উভয় দেশ বিশ্বে গমের অন্যতম সরবরাহকারী দেশ। কিন্তু বর্তমানে রুশ হামলার কারণে ইউক্রেনে গম উৎপাদন মারাত্মক ব্যাহত হচ্ছে। আর পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার সঙ্গে লেনদেন করে পশ্চিমা বিশ্বের চক্ষুশূল হতে চাচ্ছে না অধিকাংশ দেশ।  

(ঢাকাটাইমস/১৬মে/আরআর)