সম্রাটের অবৈধ সম্পদের মামলায় জামিন বাতিলের আবেদন

প্রকাশ | ১৬ মে ২০২২, ১২:২০ | আপডেট: ১৬ মে ২০২২, ১৪:১০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিন স্থগিত ও বাতিল চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজহারুল হক আকন্দের বেঞ্চে জামিন বাতিলের আবেদন করে দুর্নীতি বিরোধী সংস্থাটি। মঙ্গলবার এ আবেদনের ওপর শুনানি হবে। 

দুদকের আইনজীবী খুরশিদ আলম খান এ তথ্য জানিয়েছেন।

ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট সব মামলায় জামিন পাওয়ার পর ১১ মে মুক্তি পান। 

সর্বশেষ ১১ মে (বুধবার) অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা মামলায় জামিন পান সম্রাট। এর আগে অস্ত্র, মাদক ও অর্থপাচারের মামলায় জামিন পান ক্যাসিনো সম্রাট খ্যাত সম্রাট। সম্রাটের বিরুদ্ধে মোট চারটি মামলা দায়ের করা হয়। 

১১ মে সর্বশেষ জামিন পাওয়ার পর ওইদিন ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) কারা কর্মকর্তা জামিনের কাগজ নিয়ে বিএসএমএমইউয়ের সিসিইউতে চিকিৎসাধীন সম্রাটকে নিয়ম-কানুন মেনে জামিনে মুক্ত করেন। এ সময় তার পাহারায় থাকা কারারক্ষীদের সরিয়ে নেয়া হয়। ওইদিন বিকেল সাড়ে ৪টার দিকে তাকে জামিনে মুক্তি দেয়া হয়।

সম্রাটের আইনজীবী মো. হাবিবুর রহমান জানান, তিন শর্তে দুদুকের মামলায় সম্রাটের জামিন দিয়েছেন আদালত। এগুলো হলো- আদালতের অনুমতি ছাড়া দেশত্যাগ করা যাবে না। পাসপোর্ট জমা দিতে হবে এবং স্বাস্থ্যগত পরীক্ষার প্রতিবেদন আদালতের ধার্যকৃত পরবর্তী তারিখে জমা দিতে হবে।

গত ১১ এপ্রিল ঢাকার সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ তেহসিন ইফতেখার শুনানি শেষে ১০ হাজার টাকা মুচলেকায় রমনা থানার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় সম্রাটের জামিন মঞ্জুর করেন। তার আগে, ১০ এপ্রিল অস্ত্র মামলায় ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ ফায়সাল আতিক বিন কাদের ও অর্থপাচার মামলায় ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন তার জামিন মঞ্জুর করেন।

দুদকের মামলার অভিযোগ থেকে জানা যায়, ইসমাইল চৌধুরী সম্রাটের বিরুদ্ধে দুই কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকার জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়। ২০১৯ সালের ১২ নভেম্বর তার বিরুদ্ধে মামলাটি করেন দুদকের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম। ২০২০ সালের ২৬ নভেম্বর মামলার তদন্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

ক্যাসিনো কাণ্ডে ২০১৯ সালের ৭ অক্টোবর সম্রাটকে কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে গ্রেপ্তার করে র‌্যাব। তখন থেকে কারাগারে ছিলেন ঢাকা দক্ষিণের সাবেক এই নেতা।

(ঢাকাটাইমস/১৬মে/এফএ)