মূল্য সূচকের ব্যাপক পতন, ৯ মাস আগের অবস্থানে

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মে ২০২২, ১৫:৫১

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের

পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার পরিমানে লেনদেন বেড়েছে

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৪৩০ পয়েন্টে।

ব্যাপক পতনের কারণে সূচকটি সাড়ে ৯ মাস আগের অবস্থানে নেমে গেছে। এর আগে ২০২১ সালের ২ আগস্ট সূচকটি আজকের চেয়ে কম অর্থাৎ ৬ হাজার ৪২৫.২৫ পয়েন্টে অবস্থান করছিল।

আর ডিএসই শরিয়াহ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪১০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৩৬৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৮১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৬ টির, দর কমেছে ৩৪৮ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৭ টির।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে একহাজার ২২ কোটি ৭৬ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১৯৯ কোটি ৪০ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮২৩ কোটি ৩৬ লাখ টাকার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৬৬ পয়েন্টে।

সোমবার সিএসইতে হাত বদল হওয়া ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৩টির, কমেছে ২৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির দর। সিএসইতে আজ ৪৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :