পরিবহনে চালক-সহকারীদের পোশাক বাধ্যতামূলক হলে ধর্মঘটের হুমকি

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ মে ২০২২, ২২:২৩ | প্রকাশিত : ১৬ মে ২০২২, ২২:২১

গণপরিবহনের চালক ও চালকের সহকারীদের আলাদা পোশাক চালুর সিদ্ধান্তে আপত্তি জানিয়েছে সিলেট পরিবহন শ্রমিক ইউনিয়ন। তারা বলছে, পোশাক বাধ্যতামূলক করা হলে তারা সারাদেশে ধর্মঘটের ডাক দেবে।

এই সিদ্ধান্তকে অবান্তর উল্লেখ করে পরিবহন নেতারা বলছেন, এতে চালক ও সহকারীদের নিরাপত্তাহীনতা বাড়বে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সিলেট অঞ্চলের কার্যক্রম নিয়ে গণশুনানিতে এ ধরনের হুমকি দেন সিলেট ট্রাক পিকআপ কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আবু সরকার।

সিলেট জেলা পরিষদ মিলনায়তনে সোমবার বেলা ১১টায় এ গণশুনানিতে উপস্থিত ছিলেন বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান, বিআরটিএ সিলেট বিভাগের উপপরিচালক শহীদুল্লাহ কায়ছার, সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) শাহরিয়ার বিন সালেহ, সিলেট বিআরটিএর সহকারী পরিচালক রিয়াজুল ইসলাম, মোটরযান পরিদর্শক মাহবুব রব্বানী।

সিলেট ট্রাক পিকআপ কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আবু সরকার বলেন, যানবাহনচালকদের জন্য আলাদা পোশাকের ব্যবস্থা করার সিদ্ধান্ত হয়েছে। এমন সিদ্ধান্ত বাস্তবায়িত হলে যেকোনো দুর্ঘটনাতেই রোষানলের শিকার হবেন চালক ও সহকারীরা। উত্তেজিত জনসাধারণের রোষানলের শিকার হয়ে চালক ও সহকারীদের গণপিটুনিতে মৃত্যু ঘটবে। এমন সিদ্ধান্ত অবান্তর। এটি বাস্তবায়ন করা হলে পরিবহনশ্রমিকেরা সারা দেশে ধর্মঘটে বসবেন।

পরিবহনশ্রমিক নেতার এমন বক্তব্যের উত্তরে নুর মোহাম্মদ মজুমদার বলেন, পোশাক একটি গর্বের বিষয়। কাউকে হেয় করতে পোশাকের কথা আসেনি। পশ্চিমা দেশগুলোতে যানবাহনচালকদের সম্মান এবং অধিক মজুরি দেওয়া হয়ে থাকে। পোশাকের সিদ্ধান্ত দীর্ঘ আলোচনার পরিপ্রেক্ষিতে বিভিন্ন শ্রেণি–পেশার মন্তব্য নেওয়ার পর উদ্যোগ নেওয়া হয়েছে। এ বিষয় নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা হয়েছে। একটি শৃঙ্খলার মধ্যে আনতে পোশাকের কাঠামোর মধ্যে আনার সিদ্ধান্ত হয়েছে। হুজুগে স্বভাব পরিহার করতে হবে।

গণশুনানিতে নুর মোহাম্মদ মজুমদার বলেন, এখন থেকে দেশের যেকোনো জেলার যানবাহন বিআরটিএর যেকোনো কার্যালয়ে উপস্থিত হয়ে ফিটনেস সার্টিফিকেট গ্রহণ করতে পারবে। এ জন্য অফিস আদেশ জারি করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৬মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :