মির্জাপুরে নৌকা প্রার্থীর মনোনয়ন বাতিলের দাবি

প্রকাশ | ১৬ মে ২০২২, ২২:৩৭

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার ফতেপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী পরিবর্তনের দাবিতে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছেন মনোনয়নবঞ্চিত দুই প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকরা।

এ সময় তারা অভিযোগ করেন, ইউনিয়ন বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ২০১৪ সালের সরকারবিরোধী জ্বালাও পুড়াও আন্দোলন মামলা আসামি হাজী আব্দুর রউফকে মনোনয়ন দেয়া হয়েছে। যে কারণে তৃণমূল নেতাকর্মীরা হতাশ। তারা ক্ষোভ প্রকাশ করে দলের প্রকৃত ত্যাগী নেতাকে মনোনয়ন দেয়ার দাবি জানান। 

সোমবার সকালে ফতেপুর বাজারে উপজেলা কৃষক লীগের সভাপতি সাবেক চেয়ারম্যান হুমায়ূন তালুকদার ও ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি নজরুল ইসলামের নেতৃত্বে দলের বিপুলসংখ্যক নেতাকর্মী ও সমর্থকরা এ মানববন্ধন করে। মানববন্ধনে ও্ই ইউনিয়নের ১৭ জন মুক্তিযোদ্ধা অংশগ্রহণ করেন।

এসময় হুমায়ূন তালুকদার ছাড়াও বক্তৃতা করেন ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি নজরুল ইসলাম, বাহার উদ্দিন মাস্টার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক ও আওয়ামী লীগ নেতা আব্দুল গফুর প্রমুখ।

জানা গেছে, উপজেলার ১৪ ইউপির ৮টিতে পঞ্চম ধাপে নির্বাচন অনুষ্ঠিত হয়। তফসিল অনুযায়ী অষ্টম ধাপে আগামী ১৫ জুন ফতেপুর ইউনিয়নসহ বাকি ৬ ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে ফতেপুর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান আব্দুর রউফ, সাবেক চেয়ারম্যান হুমায়ূন তালকুদার, ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি নজরুল ইসলাম ও বর্তমান সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ দলের মনোনয়ন চান। গত ১৩ মে আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ড সাবেক বিএনপি নেতা বর্তমান চেয়ারম্যান আব্দুর রউফকে নৌকা প্রতীকের মনোনয়ন দেয়। এতে মনোনয়নপ্রত্যার্শী উপজেলা কৃষক লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান হুমায়ূন তালুকদার এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি নজরুল ইসলাম ক্ষুব্ধ হয়ে তাদের কর্মী সমর্থকদের নিয়ে ফতেপুর বাজারে এই মানববন্ধন করেন।

মানববন্ধন শেষে ফতেপুর বাজারের বটতলায় ফতেপুর ইউনিয়ন কৃষক লীগ কার্যালয়ে সংবাদ সম্মেলন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সাবেক চেয়ারম্যান হুমায়ূন তালুকাদার বলেন, ফতেপুর ইউনিয়ন বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ২০১৪ সালে আওয়ামী লীগ সরকারবিরোধী জ্বালাও পুড়াও আন্দোলনে মির্জাপুর থানার ০৬/৪৩১ নং মামলার ৩৮ নং আসামি আব্দুল রউফ মামলা থেকে বাঁচতে ২০১৭ সালে আওয়ামী লীগে যোগদান করেন। পরবর্তীতে আওয়ামী লীগের বিশেষ এক নেতার পৃষ্ঠপোষকতায় তিনি ফতেপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। পাঁচ বছরের ব্যবধানে সেই বিএনপি নেতাকে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের মনোনয়ন দেয়া হয়েছে।

তারা বলেন, বিএনপির যে নেতা রাজপথে সরকারবিরোধী আন্দোলন করে জননেত্রী শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরানোর জন্য লড়াই সংগ্রাম করল, আজ সে কি করে নৌকার মনোনয়ন পায়।

এ জন্য তারা তৃণমূল আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন। ফতেপুর ইউনিয়নে আওয়ামী লীগকে শক্তিশালী করতে দলের ত্যাগী ও পরীক্ষিত নেতাকে মনোনয়ন দেয়ার দাবি জানান।

এ বিষয়ে আব্দুর রউফ জানান, ‘চেয়ারম্যান পদে তিনিসহ দলের মোট চারজন নেতা দলের কাছে মনোনয়ন চেয়েছিলেন। জনমত যাচাই করে জননেত্রী শেখ হাসিনা তাকে নৌকা প্রতীক দিয়েছেন। এতে দুই প্রার্থী কিছুটা ক্ষুব্ধ হয়েছেন। আশা করছি, অচিরেই তাদের ক্ষোভ কেটে যাবে এবং দলের সিদ্ধান্ত মেনে নৌকার বিজয় নিশ্চিত করতে একযোগে কাজ করবেন। 

(ঢাকাটাইমস/১৬মে/এলএ)