মানবাধিকার কমিশনসহ ৫ মন্ত্রণালয়ের বিলুপ্ত ঘোষণা তালেবানের

প্রকাশ | ১৭ মে ২০২২, ১৩:০৮ | আপডেট: ১৭ মে ২০২২, ১৩:৩১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

আফগানিস্তানে সাবেক মার্কিন-সমর্থিত সরকারের গুরুত্বপূর্ণ পাঁচটি মন্ত্রণালয় ‘অপ্রয়োজনীয়’ বিবেচনা করে সেগুলো বিলুপ্ত করেছে ক্ষমতাসীন তালেবান সরকার। এগুলো হচ্ছে-মানবাধিকার কমিশন, হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশন (এইচসিএনআর), একসময়ের উচ্চ ক্ষমতাসম্পন্ন জাতীয় নিরাপত্তা পরিষদ, আফগান সংবিধান বাস্তবায়নের তত্ত্বাবধান কমিশন।

গত আগস্টে ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো বাজেট ঘোষণা করেছে তালেবান সরকার। চলতি আর্থিক বছরে ৫০১ মিলিয়ন মার্কিন ডলার বাজেট ঘাটতি রয়েছে। মূলত বাজেট ঘাটতি মেটাতেই মন্ত্রণালয়গুলো বিলুপ্ত করা হয়েছে বলে দাবি তালেবানের।

বার্তা সংস্থা রয়টার্সকে তালেবান সরকারের উপমুখপাত্র ইন্নামুল্লা সামাঙ্গানি বলেন, পাঁচটি বিভাগকে প্রয়োজনীয় বলে মনে করা হয়নি। তাই বিভাগগুলোকে বাজেটে অন্তর্ভুক্ত করা হয়নি। বিভাগগুলো বিলুপ্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, বস্তুগত তথ্যের ওপর ভিত্তি করেই জাতীয় বাজেট দেওয়া হয়েছে। এই বাজেট দেওয়া হয়েছে শুধু সক্রিয় ও উৎপাদনশীল বিভাগগুলোকে অন্তর্ভুক্ত করে। আর যে বিভাগগুলো বিলুপ্ত করা হয়েছে, ভবিষ্যতে যদি সেগুলোর প্রয়োজন হয়, তাহলে তা আবার সক্রিয় করা হতে পারে ।

২০২১ সালে ক্ষমতায় আসার পর তালেবান তাদের শাসনব্যবস্থাকে আধুনিকীকরণের প্রতিশ্রুতি দিয়েছিল। এখনও পর্যন্ত নারী শিক্ষার্থীদের পড়াশোনার অনুমতি দেয়নি। উল্টো, বাড়ি থেকে দূরে কোথাও একাকি ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। দূরযাত্রায় অবশ্যই একজন নিকটাত্মীয় পুরুষ সঙ্গী রাখতে হবে। আর বাড়ির বাইরে নারীদের সর্বদা বোরকা পরারও নির্দেশনা দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৭মে/আরআর)