উন্নয়নের নামে হাওরে লুটপাটের মহোৎসব চলছে: ফখরুল

প্রকাশ | ১৭ মে ২০২২, ১৭:১৬

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস

দেশের হাওর অঞ্চলগুলোতে সরকারি অর্থ লুটের মহোৎসব চলছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সরেজমিনে হাওর পরিদর্শন শেষে ‘হাওরে বাঁধ নির্মাণে কোটি কোটি টাকা লুটপাট-সর্বস্বান্ত কৃষকের ক্ষতিপূরণের দাবিতে’ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ফখরুল। মঙ্গলবার দুপুরে (১৯ মে) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয়তাবাদী কৃষকদলের আয়োজনে এই সংবাদ সম্মেলন হয়।

বিএনপি মহাসচিব বলেন, হাওড় অঞ্চলে বাঁধ নির্মাণের নামে সরকারি অর্থ লুটপাটের মহোৎসব চলছে। ফলে কৃষকরা সর্বশান্ত হয়ে যাচ্ছে, আর সরকারি দলের লোকজন আঙুল ফুলে কলগাছ হচ্ছেন।

বাঁধ নির্মাণের নিম্নমানের কথা জানিয়ে ফখরুল বলেন, যেসব বাঁধ নির্মাণ করা হয়েছে তা এতটাই দুর্বল যে, মাত্র ২৪ ঘণ্টা পানির চাপ সামলাতে পারেনি। প্রতি বছরই এভাবে বাঁধ নির্মাণের নামে টাকা লুটপাট চলে।

কৃষক কৃষিকাজ ছেড়ে যাওয়ায় দেশের কৃষির অপূরণীয় ক্ষতি হচ্ছে জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, প্রান্তিক কৃষকরা কৃষি ছেড়ে ভিন্ন পেশায় চলে গেছে। কেউ রিকশা চালায়। কেউ ভ্যান চালায়।  কৃষকেরাও কৃষি কাজ ছেড়ে দিচ্ছে, কারণ এটা এখন আর লাভজনক পেশা হচ্ছে না।

খাদ্যশস্যের নিরাপত্তা (ফুড সিকিউরিটি) বিপন্ন হওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে মির্জা ফখরুল বলেন, দেশের কৃষক পরিবারের সার্বিক অবস্থা খুবই নাজুক ও দুর্বিষহ। পাহাড়ি ঢলে ভেসে গেছে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণাসহ কয়েকটি জেলার হাওড়ের লাখ লাখ হেক্টর জমির ফসল। সেই সঙ্গে তাদের বেঁচে থাকার স্বপ্ন।

(ঢাকাটাইমস/১৭মে/কেএম)