তীব্র তাপপ্রবাহে পাকিস্তানে কলেরার প্রাদুর্ভাব, মৃত ৬

প্রকাশ | ১৭ মে ২০২২, ১৭:৪৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ভারত ও পাকিস্তানের কিছু অংশের তাপমাত্রা সম্প্রতি রেকর্ড মাত্রায় পৌঁছেছে। তীব্র তাপপ্রবাহের ফলে পাকিস্তানে দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানির সংকট। ফলে সংকট দূর করতে পান করতে হচ্ছে দূষিত পানি। এর প্রভাবে দেশটির হাজার হাজার মানুষ কলেরায় সংক্রমিত হচ্ছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম সিএনএন।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে উপমহাদেশে লক্ষ লক্ষ মানুষের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে।

বেলুচিস্তান স্বাস্থ্য বিভাগের ডা. আহমেদ বালোচ জানিয়েছেন, ১৭ এপ্রিল বেলুচিস্তান প্রদেশের দুর্গম পাহাড়ি শহর পীর কোহতে কলেরা রোগী প্রথম শনাক্ত হয়। তারপর থেকে ২ হাজারের বেশি লোক সংক্রামিত হয়েছে এবং ছয়জন মারা গেছে।

পীর কোহের বাসিন্দারা জানিয়েছেন তারা বিশুদ্ধ পানীয় জলের অভাবে ভুগছেন। স্থানীয় বাসিন্দা হাসান বুগতি বলেন, এই বছর বৃষ্টির অভাবে আশেপাশের পুকুরগুলি শুকিয়ে গেছে। বর্তমানে তাদের জলের একমাত্র উৎস একটি পাইপলাইন। এটিতেও মরিচা পড়ে গেছে এবং জল সরবরাহ দূষিত হচ্ছে। ফলে বাধ্য হয়ে বাসিন্দাদের নোংরা পানি পান করতে হচ্ছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ পীর কোহতে কলেরার প্রাদুর্ভাব রোধে জরুরি ত্রাণ ব্যবস্থার নির্দেশ দিয়েছেন। জনগণের কাছে বিশুদ্ধ পানীয় জল নিশ্চিত করতে মোবাইল জলের ট্যাঙ্ক সরবরাহ করতে এবং চিকিত্সার জন্য মেডিকেল ক্যাম্প স্থাপন করতে সেনাবাহিনীকেও ডেকেছেন তিনি।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্রমবর্ধমান তাপমাত্রার কারণে কলেরার মতো বিপজ্জনক রোগজীবাণুর বিস্তার ঘটতে পারে বলেও বিজ্ঞানীরা সতর্ক বার্তা দিয়েছেন।

এদিকে পাকিস্তানে শিগগিরই তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। যদিও ধূলিঝড়, দমকা বাতাস এবং বিক্ষিপ্ত বৃষ্টি এবং বজ্রঝড় গত কয়েক দিনে দেশের কিছু অংশে স্বস্তি এনেছে। দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, বুধবার থেকে তাপমাত্রা আবার বাড়তে পারে।

পাকিস্তানের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শেরি রেহমান সোমবার বলেছেন, পাকিস্তান বিশ্বের সবচেয়ে পানির চাপযুক্ত দেশ এবং জলবায়ু চাপের কারণে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দশটি দেশের মধ্যে একটি।

২০১৫ সালে গ্রীষ্মে তাপপ্রবাহে পাকিস্তানের বৃহত্তম শহর করাচিতে এক হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছিল।

(ঢাকাটাইমস/১৭মে/এসএটি)