সাতক্ষীরায় গ্রাম আদালত কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা ও করণীয় শীর্ষক সভা

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মে ২০২২, ১৮:৩৮

সাতক্ষীরায় গ্রাম আদালত কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা ও করণীয় শীর্ষক সমন্বয়সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত অগ্রগতি পর্যালোচনা ও করণীয় শীর্ষক সমন্বয় সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকারের উপ পরিচালক মাশরুবা ফেরদৌস আক্তার।

প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির।

গ্রামীণ জনগণ বিশেষ করে নারী, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর সহজ ও দোড় গোড়ায় আইন সেবা নিশ্চিত করনে গ্রাম আদালত কে কার্যকরী করণে‘ গ্রাম আদালত সক্রিয় করণ (২য় পর্যায়) প্রকল্পের’কার্যক্রম পর্যালোচনা ও করণীয় শীর্ষক এক সমন্বয়সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা, কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, রবিউল হাসান। সভায় গ্রাম আদালতের অগ্রগতি উপস্থাপন করেন গ্রাম আদালত সক্রিয় করণ প্রকল্প, ঢাকার কনসালটেন্ট এস, এম, রাজু জবেদ।

সভায় প্রধান অতিথি বলেন, গ্রামে অনেক ছোট খাটো ঘটনা ঘটলেও এখনও কিছু মানুষ তার প্রতিকার চাইতে থানা বা জেলা আদালতে আসেন যাতে অনেক সময়ও অর্থ ব্যয় হয় এবং এতে করে তারা আরো সমস্যায় জড়িয়ে পড়েন। এ জাতীয় ছোট-খাটো সমস্যা স্বল্পসময়ে, অল্প খরচে গ্রাম আদালতেই নিষ্পত্তি করা যায়। বর্তমান সরকার গ্রাম আদালত কার্যকরী করতে অঙ্গীকারবদ্ধ ও সক্রিয়। সচিবদের সক্রিয় ভাবে কাজ করতে হবে এবং আসুন আমরা সবাই মিলে গ্রাম আদালতকে কার্যকরী করে তুলি। “উচ্চতর আদালতের মামলার জট কমাতে গ্রাম আদালত কার্যকরী করণের বিকল্পনাই। ইউপি সচিবদের আরো কার্যকরী ভুমিকা নিতে হবে এবং এ ব্যাপারে ইউপি চেয়ারম্যানকে কার্যকরি সহায়তা দিতে হবে।

অনুষ্ঠানের সভাপতি মাশরুবা ফেরদৌস আরো উল্লেখ করেন যে গ্রাম আদালতের এখতিয়ার ভুক্ত মামলা ইউপিতে আসলে তা গ্রাম আদালতের মাধ্যমে সমাধান করতে হবে।

বাংলাদেশ সরকার, ইউরোপীয়ান ইউনিয়ন এবং ইউএনডিপি এর আর্থিক সহায়তায় পরিচালিত এ সভায় সদর, তালা, আশাশুনি, কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ইউএনও, ইউনিয়ন পরিষদ সচিব, সরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকার সাংবাদিক উপস্থিত ছিলেন।

সভায় উপস্থিত অধিকাংশ ইউপি সচিব দাবি করেন, গ্রাম আদালত কে কার্যকরী করতে হলে ইউপিতে হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর নিয়োগ করতে। বিশেষত: নথি ব্যবস্থাপনার জন্য হিসাব সহকারি নিয়োগ জরুরি।

(ঢাকাটাইমস/১৭মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :