ভারতে পি কে হালদারের ১৫০ কোটি রুপির সম্পদ

প্রকাশ | ১৭ মে ২০২২, ১৯:০৮ | আপডেট: ১৭ মে ২০২২, ১৯:১৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
ফাইল ছবি

ভারতে পালিয়ে থাকা অবস্থায় গ্রেপ্তার প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) ১৫০ কোটি রুপির (বাংলাদেশি প্রায় ১৬৯ কোটি টাকা) সমপরিমান সম্পদের খোঁজ পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

পি কে হালদারকে মঙ্গলবার প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্টের অধীনে কলকাতা নগর দায়রা আদালতে হাজির করা হয়। এ সময় তার আরও ১৪ দিনের রিমান্ড চায় ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তবে সিবিআই স্পেশাল কোর্টের বিচারক মাসুক হোসেইন খান পি কে হালদারের ১০ দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেন।

এসময় আদালতে সরকারি ও আসামিপক্ষের আইনজীবীরা শুনানিতে অংশ নেন।

পি কে হালদারকে জিজ্ঞাসাবাদে তিনটি বিষয়ে অনুমতি চেয়েছে ইডি। সেগুলো হলো-চার্জশিট ছাড়া হেফাজতে রেখে দেওয়ার অনুমতি, দেশ ও দেশের বাইরে তদন্তের স্বার্থে যেখানে খুশি অভিযুক্তদের নিয়ে যাওয়ার অনুমতি এবং ঘটনার সঙ্গে সম্পর্কিত জড়িতদের জিজ্ঞাসাবাদের অনুমতি।

এ সময় সাংবাদিকরা মামলার বিষয়ে জানতে চাইলে আদালতের সরকারি পক্ষের আইনজীবী অরিজিৎ চক্রবর্তী বলেন, এখন পর্যন্ত আমরা পি কে হালদারের ১৫০ কোটি রুপি (ভারতীয় মুদ্রা) মূল্যমানের সম্পদের খোঁজ পেয়েছি। আরও সম্পদ আছে কিনা তা অনুসন্ধান চলছে।

অন্যদিকে পি কে হালদারের কাছে সাংবাদিকরা মামলার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি এখনই কিছু বলছি না। তিন-চার দিন পর যা বলার বলব।’

আপনাকে কি ফাঁসানো হয়েছে? -এ প্রশ্নে তিনি বলেন, ‘মহামান্য আদালত কী রায় দেন দেখি। তারপর যা বলার বলবো।’

চলতি সপ্তাহে শনিবার দুপুরে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার অশোকনগরের একটি বাড়ি থেকে পি কে হালদারসহ আরও পাঁচজনকে গ্রেপ্তার করে ইডি। তাদের মধ্যে চারজন বাংলাদেশি নাগরিক। তারা হলেন-প্রীতিশ কুমার হালদার ও তার স্ত্রী (নাম জানা যায়নি), উত্তম মিত্র ও স্বপন মিত্র। এছাড়া প্রণব হালদার নামে এক ভারতীয়কেও গ্রেপ্তার করে ইডি।

(ঢাকাটাইমস/১৭মে/আরআর/কেএম)