নর্থ সাউথের বিলাসবহুল ১০ গাড়ি বিক্রির টাকা তহবিলে জমার নির্দেশ

প্রকাশ | ১৭ মে ২০২২, ২১:২৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কেনা বিলাসবহুল ১০টি গাড়ি বিক্রি করে সেই টাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার (১৭ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই নির্দেশনা দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি সাধারণ তহবিল থাকবে এবং তহবিলের অর্থ বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যয় করা যাবে না। কিন্তু বর্ণিত বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও গবেষণা উন্নয়ন খাতে প্রয়োজনীয় ব্যয় না করে জানুয়ারি ২০১৯ থেকে  জানুয়ারি ২০২২ পর্যন্ত মোট ১২টি গাড়ি কিনেছে। এর মধ্যে ১০টি বিলাসবহুল গাড়ি, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নের সঙ্গে সম্পর্কিত নয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী সরকার ও কমিশন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক স্বচ্ছতা ও শৃঙ্খলা নিশ্চিতকরণ এবং শিক্ষার মান উন্নয়নের জন্য যেরূপ উপযুক্ত বিবেচনা করবে সেরূপ ব্যবস্থা নেওয়ার জন্য প্রয়োজনীয় নির্দেশ দিতে পারবে এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেই নির্দেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা নেবে।

প্রজ্ঞাপনে বলা হয়, জানুয়ারি ২০১৯ থেকে জানুয়ারি ২০২২ পর্যন্ত সময়ে কেনা ১২টি গাড়ির মধ্যে ১০টি বিলাসবহুল গাড়ি খোলা দরপত্রের মাধ্যমে বিক্রি করে সেই টাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে ব্যয়ের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা দিতে হবে এবং সংশ্লিষ্ট বিভাগ ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে জরুরি ভিত্তিতে জানাতে হবে।

যানবাহনের ধরণ:

যানবাহনের ধরণ ও মডেলের মধ্যে আছে- হার্ড জীপ (টয়োটা প্রাডো টি এক্স) মডেল-২০১৫, হার্ড জীপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ) মডেল-২০১৯, হার্ড জীপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই), মডেল-২০১৯, হার্ড জীপ (রেঞ্জ রোভার অটোবায়োগ্রাফি), মডেল-২০১৯,  হার্ড জীপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ), মডেল-২০১৯,  হার্ড জীপ (রেঞ্জ রোভার অটোবায়োগ্রাফি), মডেল-২০১৯, হার্ড জীপ (রেঞ্জ রোভার অটোবায়োগ্রাফি), মডেল-২০১৯, হার্ড জীপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই), মডেল-২০১৯, কার (স্যালুন) মার্সিডিজ বেঞ্জ, মডেল-২০১৯, হার্ড জীপ (রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই), মডেল-২০১৯।

(ঢাকাটাইমস/১৭মে/কেএম)