ভুয়া ডিগ্রি, চিকিৎসককে লাখ টাকা জরিমানা

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মে ২০২২, ২২:১৩

বাগেরহাটের কচুয়ায় বিশেষজ্ঞ চিকিৎকের ভুয়া ডিগ্রী ব্যবহার করে চিকিৎসা দেয়ার অভিযোগে এম এম মনির নামে এক চিকিৎসককে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার দুপুরে জেলার কচুয়া উপজেলার জিরো পয়েন্ট মোড়ের একটি চেম্বারে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত এই আদেশ দেয়। সরকারি স্ট্যাম্পে মনির নামের ওই চিকিৎসক আর কোনদিন চিকিৎসাসেবা দিবে না বলে লিখিত দিলে তাকে দুই লাখ জরিমানা অনাদায়ে দুই মাসের বিনাশ্রম কারাদন্ড মওকুফ করে এক লাখ টাকা জরিমানা করে ছেড়ে দেয় বলে জানিয়েছেন অভিযানের নেতৃত্বদানকারী বাগেরহাট জেলা প্রশাসনের সহকারী কমিশনার নির্বাহী ম্যাজিস্ট্রেট রোহান সরকার।

এরআগে ওই বিচারক সাংবাদিকদের এম এম মনির নামের এক ভুয়া ডাক্তারকে দুই লাখ জরিমানা অনাদায়ে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন বলে জানান।

এম এম মনির নামে ওই ব্যক্তি তার ব্যবস্থাপত্রে ডিএমএফ (ঢাকা) প্রকল্প কর্মকর্তা, অরবিস ইন্টারন্যাশনাল (চক্ষু), চিকিৎসা প্রকল্প, আমেরিকা, ন্যাশনাল ইনষ্টিটিউট অব অপথালমোলজি (আইএন্ড ইএনটি, আইএনও, ঢাকা, গভ: রেজি নং- ১০৮৩৬। মাদারীপুরের দৃষ্টিকোন চক্ষু হাসপাতালের সাবেক জেনারেল ফিজিশিয়ান বলে উল্লেখ করেছেন। তার বাড়ি বাগেরহাট শহরের হরিণখানা এলাকায়।

অভিযানের নেতৃত্বদানকারী বাগেরহাট জেলা প্রশাসনের সহকারি কমিশনার নির্বাহী ম্যাজিস্ট্রেট রোহান সরকার দুপুরে এই প্রতিবেদককে বলেন, কচুয়া উপজেলার জিরো পয়েন্ট মোড়ে একটি চেম্বার খুলে এম এম মনির নামে এক ব্যক্তি চিকিৎসকদের বড় বড় ডিগ্রী ব্যবহার করে স্থানীয় মানুষদের চিকিৎসা দিয়ে আসছেন এই গোপণ সংবাদের ভিত্তিতে অভিযান চালানো হয়। এই ব্যক্তি চিকিৎসাশাস্ত্রের যে সর্বোচ্চ ডিগ্রীগুলো ব্যবহার করছেন তা সবই মিথ্যা। যা তিনি আদালতের কাছে স্বীকার করেছেন। তিনি গত পাঁচ বছর ধরে মিথ্যা ডিগ্রী ব্যবহার করে এখানকার সাধারণ মানুষের সাথে প্রতারণা করেছেন। তিনি তার অপরাধ স্বীকার করে নেয়ায় তাকে দুই লাখ টাকা জরিমানা অনাদায়ে দুই মাসের বিনাশ্রম করাদন্ড দেয়া হয়। তিনি এখনো জরিমানার দুই লাখ টাকা পরিশোধ করেননি। জরিমানার টাকা পরিশোধ না করলে তাকে কারাগারে পাঠানো হবে বলে জানান।

কিন্তু বিকেল চার দশ মিনিটে তিনি এই প্রতিবেদককে বলেন, এম এম মনির নামে ওই ব্যক্তি তার অপরাধ স্বীকার করে সরকারি স্ট্যাম্পে আর কোনদিন চিকিৎসাসেবা দিবেন না বলে লিখিত দিলে তাকে দুই লাখ জরিমানা অনাদায়ে দুই মাসের বিনাশ্রম কারাদন্ড মওকুফ করে এক লাখ টাকা জরিমানা করে ছেড়ে দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৭মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :