এনু-রুপনের ভাই সহিদুল কারাগারে

প্রকাশ | ১৮ মে ২০২২, ০৮:১৩ | আপডেট: ১৮ মে ২০২২, ১১:০৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
প্রতীকি ছবি

অর্থপাচারের দায়ে আওয়ামী লীগের সাবেক নেতা এনু ও রুপনের ভাই সহিদুল হক ভূঁইয়াকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

সহিদুল হক মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৫ এ আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে শুনানি শেষে বিচারক তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এনু গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সহসভাপতি এবং রুপন ভূঁইয়া যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

গত ২৫ এপ্রিল এনামুল হক ভূঁইয়া ওরফে এনু ও তার ভাই রুপন ভূঁইয়াসহ ১১ জনের সাত বছর করে কারাদণ্ড দেন আদালত। কারাদণ্ডের পাশাপাশি আসামিদের চার কোটি টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আসামিদের আরও এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

দণ্ডপ্রাপ্ত অপর আসামিরা হলেন- এনু ও রুপনের ভাই মেরাজুল হক ভূঁইয়া, রশিদুল হক ভূঁইয়া ও সহিদুল হক ভূঁইয়া, তাদের সহযোগী পাভেল রহমান, জয় গোপাল সরকার, তুহিন মুন্সি, আবুল কালাম আজাদ, নবীর হোসেন শিকদার ও সাইফুল ইসলাম।

২০১৯ সালে রাজধানীতে ক্যাসিনোবিরোধী অভিযানে নামে র‌্যাব। ওই অভিযানের সময়ই আলোচনায় আসেন এনু ও রুপন। ওই বছরের ১৮ সেপ্টেম্বর রাজধানীর কয়েকটি ক্লাবে অভিযান চালিয়ে জুয়ার সরঞ্জাম, কয়েক লাখ টাকা ও মদ জব্দ করে র‌্যাব। এর ছয় দিন পর ২৪ সেপ্টেম্বর প্রথমে এনু ও রুপনের বাড়িতে এবং পরে তাদের এক কর্মচারী ও এক বন্ধুর বাড়িতে অভিযান চালানো হয়। অভিযানে পাঁচটি সিন্দুকভর্তি প্রায় পাঁচ কোটি টাকা, আট কেজি স্বর্ণ ও ছয়টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। এ ঘটনায় পৃথক সাতটি মামলা করা হয় এনু ও রুপনের বিরুদ্ধে।

২০২০ সালের ১৩ জানুয়ারি সকালে ঢাকার কেরানীগঞ্জ থেকে এনু ও রুপন এবং তাদের সহযোগী সানিকে ৪০ লাখ টাকাসহ গ্রেপ্তার করে সিআইডি। এরপর তাদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলাসহ রাজধানীর বিভিন্ন থানায় এক ডজন মামলা করা হয়। এর মধ্যে রাজধানীর ওয়ারী থানায় মানিলন্ডারিং প্রতিরোধ আইনে করা এই মামলাটির রায়ই প্রথম ঘোষণা করা হয়।

(ঢাকাটাইমস/১৮মে/এফএ)