সোনাগাজী পৌর মেয়রের সম্পদের খোঁজে দুদকের চিঠি

প্রকাশ | ১৮ মে ২০২২, ১৯:১৮ | আপডেট: ১৮ মে ২০২২, ১৯:২২

ফেনী প্রতিনিধি, ঢাকাটাইমস

ফেনীর সোনাগাজী পৌর মেয়র উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকনের আয়কর নথিতে উল্লেখিত সম্পদের তথ্য যাচাই করে রিপোর্ট প্রদানের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে চিঠি দিয়েছেন দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মঞ্জুরুল হক পৌর মেয়রের সম্পদের তথ্য যাচাইয়ের চিঠি প্রাপ্তির সত্যতা নিশ্চিত করেছেন। সম্পদের তথ্য যাচাইয়ের জন্য দুদকের প্রধান কার্যালয় থেকে সংস্থাটির সহকারী পরিচালক মো. সাইদুজ্জামান গত ২০ এপ্রিল চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে বলা হয়, আগামী সাত কার্যদিবসের মধ্যে সরেজমিন পরিদর্শন করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রাপ্ত তথ্যাদি জানাতে অনুরোধ করা হয়। ২০ এপ্রিল চিঠি পাঠালেও ঈদুল ফিতর ও সরকারি বন্ধে চিঠি প্রাপ্তি ও কমিটি গঠনে কিছুটা বিলম্ব হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, পৌর মেয়র রফিকুল ইসলাম খোকন কর্তৃক ২০১৬-২০১৭ করবর্ষ হতে ২০২০-২০২১ করবর্ষ পর্যন্ত ৪৬ লাখ ৪২ হাজার ৫৯১ টাকা (গাছ, মাছ, নারিকেল, সুপারি) বিক্রয় করে উপার্জন করেছেন মর্মে আয়কর নথিতে উল্লেখ করেছে। একই সঙ্গে তার স্ত্রী তাসলিমা কাউসার, রফিকুল ইসলাম খোকন সোনাগাজী এগ্রো, মেসার্স তসলিমা ডেইরি ফার্ম, সোনাগাজী ফেনী কর্তৃক ২০১৯-২০২০ করবর্ষ হতে ২০২১-২০২২ করবর্ষ পর্যন্ত গৃহপালিত হাঁস, মুরগী, কবুতর, এবং ব্যবসার মাধ্যমে ৩১ লাখ ২০ হাজার টাকা। মুরগী ফার্মের ব্যবসার মাধ্যমে ছয় লাখ ৩৯ হাজার টাকা, ডেইরি ফার্মের ব্যবসার মাধ্যমে ১০ লাখ ৭০ হাজার ৮৩৪ টাকা এবং মৎস্য চাষ হতে ২৫ লাখ ২২ হাজার ৪০০ টাকা উপার্জন করেছেন মর্মে আয়কর নথিতে উল্লেখ করেছেন।

ওই উল্লেখিত খাতগুলোর ব্যবসার সঠিকতা ও যথার্থতা যাচাইয়ে কমিটি গঠন করে সরেজমিনে যাচাই করে আয়কর নথিতে উল্লেখিত খাতসমূহ হতে প্রদর্শিত অর্থ আয় করা সম্ভব ও বাস্তব সম্মত কিনা এ বিষয়ে সোনাগাজী উপজেলা মৎস্য কর্মকর্তা, প্রাণিসম্পদ কর্মকর্তা, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও গণ্যমান্য ব্যক্তিদের দিয়ে একটি টিম গঠন করে সরেজমিন পরিদর্শন করে তা রিপোর্ট দান করতে বলা হয়।

দুদকের চিঠি পাওয়ার সত্যতা নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মঞ্জুরুল হক বলেন, পৌর মেয়রের সম্পদের তথ্য যাচাইয়ে তদন্ত কমিটি গঠন করে ইতোমধ্যেই কার্যক্রম শুরু করা হয়েছে। এখনো তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়া যায়নি।

তিনি বলেন, সরকারি ছুটি থাকার কারণে চিঠি প্রাপ্তি ও কমিটি গঠনে কিছুটা বিলম্ব হয়েছে। কয়েক দিনের মধ্যে গঠিত কমিটি প্রতিবেদন জমা দিতে পারেন।

(ঢাকাটাইমস/১৮মে/এআর)