শেয়ারবাজার নিয়ে গুজব সৃষ্টির অভিযোগে গ্রেপ্তার ১

প্রকাশ | ১৮ মে ২০২২, ১৯:০৯ | আপডেট: ১৮ মে ২০২২, ১৯:২৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শেয়ারবাজার নিয়ে বিভিন্ন পোস্ট করে গুজব ছড়ানোর অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। তার নাম মো. মাহবুবুর রহমান। 

বুধবার শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসই) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। 

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়া থেকে মো. মাহবুবুর রহমানকে গ্রেপ্তার করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফেসবুক পেজের মাধ্যমে বিভিন্ন সময় শেয়ার বাজার সম্পর্কিত গুজব সৃষ্টিকারী পোস্ট করে শেয়ারবাজারকে প্রভাবিত করার চেষ্টা করার প্রেক্ষিতে বিএসইসি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন একটি সাধারণ ডায়েরি (জিডি) করে। এর ভিত্তিতে মঙ্গলবার (১৭ মে) ডিবি পুলিশের একটি দল মো. মাহবুবুর রহমানকে ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেপ্তার করে। 

মামলার তদন্ত কর্মকর্তা অভিযুক্তকে আরও জিজ্ঞাসাবাদ করতে দশ দিনের রিমান্ড আবেদন করার কথা রয়েছে।

জানা গেছে, গত ১৯ ডিসেম্বর মো. মাহবুবুর রহমান ‘শেয়ারবাজার ২০২১’ নামক ফেসবুক পেজে পোস্ট দেন, ‘যে যা পারেন সেল দিয়ে বের হয়ে যান। ইনডেক্স ৫৬০০ পর্যন্ত পড়বে………প‌্যানিক নয় বাস্তবতা!’ 
পরে বিএসইসি’র ‘সোশ‌্যাল মিডিয়া মনিটরিং সেল’র পর্যবেক্ষণে মাহবুবুর রহমান ফেসবুক পেজের মাধ্যমে বিভিন্ন সময় শেয়ারবাজার সম্পর্কিত গুজব সৃষ্টিকারী পোস্ট দিচ্ছেন বলে উঠে আসে।

বিএসইসি সূত্রে জানা গেছে, শেয়ারবাজারে গুজব নিয়ন্ত্রণে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ডিজিটাল সিকিউরিটি এজেন্সির সঙ্গে সমন্বিতভাবে তারা কাজ করে আসছে। বিএসইসির অভিযোগের প্রেক্ষিতে ইতোমধ্যে ৩১টি গুজব সৃষ্টিকারী ফেসবুক আইডি নিষ্ক্রিয়ও করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৮মে/বিএস/ইএস)