পাহাড়ি ঢলে সুনামগঞ্জের দুই শতাধিক প্রাথমিক বিদ্যালয় প্লাবিত

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ১৮ মে ২০২২, ১৯:২৭

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের পানিতে সুনামগঞ্জের নদ-নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন দিন মজুর, খেঠে খাওয়াসহ লাখের বেশি মানুষ। এছাড়াও সুনামগঞ্জ জেলা সদরের সাথে কয়েকটি উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। পাশাপাশি জেলা সদরসহ ১২টি উপজেলার ২১৮টি প্রাথমিক বিদ্যালয়ে পানিতে প্লাবিত হওয়ায় কারনে বিদ্যালয়ে পাঠদানে কার্যক্রম। এ কারনে অভিভাবকরাও বন্যার পানির ভয়ে শিক্ষার্থীদের বিদ্যালয়ে পাঠাচ্ছেন না। সেই জন্য শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।

এদিকে জেলা আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে,মেঘালয় ও চেরাপুঞ্জিতে ভারী বৃষ্টি অব্যাহত থাকায় পাহাড়ি ঢলে সুনামগঞ্জে বন্যার ঝুঁকি রয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কায্যালয় সুত্রে জানাযায়, মঙ্গলবার সকাল থেকে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বৃদ্ধি পাওয়া বুধবার পর্যন্ত সুনামগঞ্জ সদর, তাহিরপুর, শান্তিগঞ্জ উপজেলাসহ জেলার পাঁচ উপজেলার ২১৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্লাবিত হয়েছে। এর মধ্যে ছাতকে ১৭২টি, দোয়ারাবাজারে ২৩টি, সদর উপজেলায় ২০টি, শান্তিগঞ্জে একটি ও তাহিরপুর উপজেলার ২টি বিদ্যালয়ে পানি প্রবেশ করেছে।

সুনামগঞ্জ জেলা পৌর শহরের তেঘরিয়া শহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফেরদৌস আরা ইয়াসমিন জানান,টানা বৃষ্টি ও নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে সুরমা নদীর পানি বৃদ্ধি পাওয়া বিদ্যালয়ের ভেতরে প্রবেশ করেছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এসএম আব্দুর রহমান বলেন,পাহাড়ি ঢলের পানি বৃদ্ধি পাওয়া জেলার কয়েকটি উপজেলায় ২১৬টি প্রাথমিক বিদ্যালয় প্লাবিত হয়েছে। এর মধ্যে ২৮টি সাময়িক বন্ধ রাখা হয়েছে। বিদ্যালয়ের প্রয়োজনীয় কাগজপত্র ও মালামাল আমরা সরিয়ে নিয়েছি।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন,উজানে প্রচুর বৃষ্টির ফলে জেলার নদী গুলোতে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুনামগঞ্জ ও মেঘালয়ে ভারী বৃষ্টির আশঙ্কা থাকায় বন্যা সতর্কতা জারি করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৮মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :