ন্যাশনাল কলেজ অব হোম ইকোনমিকসের আয়োজনে উদ্যোক্তা মেলা

প্রকাশ | ১৮ মে ২০২২, ২১:৪১ | আপডেট: ১৯ মে ২০২২, ১৭:৫০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

‘জাতির প্রগতির পথে আমরা রয়েছি সাথে’ প্রতিপাদ্যে উদ্যোক্তা মেলার আয়োজন করল ন্যাশনাল কলেজ অব হোম ইকোনমিকস। 

বুধবার রাজধানীর লালমাটিয়ায় নিজস্ব ভবনে মেলার আয়োজন করে প্রতিষ্ঠানটি। মেলায় সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের শিক্ষার্থীরা পৃথক পৃথক স্টলে নিজস্ব প্রকল্প এবং পণ্য প্রদর্শন করেন।

মেলায় শিক্ষার্থীরা হস্তশিল্প, কারুশিল্প, গৃহসজ্জার উপকরণের পাশাপাশি ক্রিয়েটিভ রিসাইক্লিং, ইকো ইন্টেরিয়র, পাটশিল্পের ব্যবহারসহ বিভিন্ন উদ্ভাবনী বাণিজ্যিক প্রকল্প উপস্খাপন করেন।

 

ক্রিয়েটিভ রিসাইক্লিং স্টলের উদ্যোক্তা সুমাইয়া জাহান বলেন, আমরা মূলত দৈনন্দিন জীবনের ফেলে দেয়া জিনিসগুলোকে সৃজনশীল উপায়ে পুনর্ব্যবহার এবং তার বাণিজ্যিক রূপ দিচ্ছি। এর সঙ্গে আমাদের আশেপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখার মতো সামাজিক বার্তাও প্রচার করছি।

ফোক আর্ট নিয়ে কাজ করা চিত্রাঞ্জন স্টলের উদ্যোক্তা নাহিদা সুলতানা বলেন, বর্তমানে দেশে চিত্রশিল্প একটি নির্দিষ্ট শ্রেণির ক্রেতাদের পণ্য হয়ে গেছে। চিত্রশিল্পকে আর্থ সামাজিকভাবে সর্বস্তরে বিস্তার করাই আামাদের মূল উদ্দেশ্য। ফলে সম্ভাবনাময় এই খাতে নিজস্ব সংস্কৃতি প্রকাশের পাশাপাশি শিল্পের বাণিজ্যিকরণও হয়ে থাকবে।

এছাড়া দেশীয় খাবার নিয়ে কাজ করা নবান্নে নিমন্ত্রন স্টলের উদ্যোক্তা তকিয়া তাসকিন বলেন, গ্রামাঞ্চলের পিঠা সংস্কৃতিকে শহরের মানুষের কাছে নতুন করে পরিচিত করাই ‘নবান্নে নিমন্ত্রন’ এর উদ্দেশ্য। এছাড়া, আমরা নিত্যদিনে যেসব পিঠা খেয়ে থাকি, সেসব পিঠাগুলোকে একটি নতুন স্বাদে এবং আঙ্গিকে নিয়ে আসার চেষ্টা করেছি।

দিনব্যাপী এই উদ্যোক্তা মেলায় ক্রেতারা নানা স্টল ঘুরে তাদের পছন্দ অনুযায়ী পণ্য কেনেন।

মেলার পরিচালক সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের প্রভাষক আছিয়া পারভীন ঢাকাটাইমসকে বলেন, প্রত্যেক শিক্ষার্থী যেন সফল উদ্যোক্তা হয়ে দেশের অর্থনৈতিক খাতে অবদান রাখতে পারে, সেজন্যেই আমাদের উদ্যোক্তা মেলার আয়োজন। মেলায় অংশগ্রহণকারী প্রতিটি শিক্ষার্থীই তাদের উদ্ভাবনী চিন্তা দিয়ে উদ্যোক্তা খাতকে সম্ভাবনাময় এবং শক্তিশালী করার পাশাপাশি ভবিষ্যতে আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করবে বলে আমার বিশ্বাস।

(ঢাকাটাইমস/১৮মে/ওএফ/ইএস)