করোনা শনাক্তে শীর্ষে উত্তর কোরিয়া

প্রকাশ | ১৯ মে ২০২২, ০৮:৫৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

বিশ্বে করোনা মহামারিতে দৈনিক মৃত্যু ও শনাক্ত কমেছে। একদিনে সারা বিশ্বে মৃত্যু হয়েছে এক হাজার ৫৬১ জনের। এ সময়ে শনাক্ত হয়েছে সাত  লাখ ৬২ হাজার ২৯১ জন। 

গত ২৪ ঘণ্টায় এর আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে চার জন। শনাক্ত কমেছে প্রায় ৫৬ হাজার।

মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে মারা গেছে ৬২ লাখ ৯৪ হাজার ৪৯০ জন। মোট আক্রান্ত হয়েছে ৫২ কোটি ৪৬ লাখ ৫১ হাজার ৭৭৫ জন।

বৃহস্পতিবার সকালে করোনা সংক্রমণ, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

এদিকে সারা বিশ্বে যখন করোনার প্রকোপ কমে আসছে, তখন উত্তর কোরিয়ায় সংক্রমণের তথ্য এসেছে। দেশটিতে লাফিয়ে বাড়ছে শনাক্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে উত্তর কোরিয়ায়। এই একদিনে দেশটিতে শনাক্ত হয়েছে দুই লাখ ৩২ হাজার ৮৯০ জন এবং মৃত্যু হয়েছে ছয় জনের। পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত ১৭ লাখ ১৫ হাজার ৯৫০ জন আক্রান্ত হওয়ার তথ্য জানা গেছে। আর মারা গেছে ৬২ জন।

২৪ ঘণ্টায় মৃত্যুর দিক থেকে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই একদিনে দেশটিতে ২৬১ জনের মৃত্যু এবং ৯৬ হাজার ২৯ জন শনাক্ত হয়েছেন।

দেশটিতে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে আট কোটি ৪৬ লাখ ৫৭ হাজার ৪৫৪ জন। এবং মারা গেছে ১০ লাখ ২৭ হাজার ৯১৫ জন।

শনাক্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। আর মৃতের তালিকায় তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে শনাক্ত হয়েছে এক হাজার ৫৮৭ জন। 

মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন চার কোটি ৩১ লাখ ২৮ হাজার ৭৮৬ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ২৪ হাজার ২৯৩ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

(ঢাকাটাইমস/১৯মে/এফএ)