এবার পাঁচ পর্তুগিজ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া

প্রকাশ | ১৯ মে ২০২২, ১৯:১৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কারের প্রতিশোধ হিসেবে ফ্রান্স, ইতালি এবং স্পেনের কূটনীতিকদের পর এবার পর্তুগালের পাঁচ কূটনীতিককে বহিষ্কার করেছে দেশটি। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, গত মাসে ১০ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করে লিসবন। তার প্রতিক্রিয়া হিসেবে পাঁচ পর্তুগিজ কূটনীতিককে বহিষ্কার করছে করেছে মস্কো।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণের পর ইউরোপীয় দেশগুলি রুশ দূতাবাসের ৩০০ জনের বেশি কর্মীকে বহিষ্কার করে। তারই জবাবে ইউরোপ এবং তাদের মিত্রদের বিভিন্ন কূটনীতিকের ওপর ধারাবাহিকভাবে নিষেধাজ্ঞা দিয়ে আসছে মস্কো।

পর্তুগালের বিরুদ্ধে পদক্ষেপের ঘোষণা দিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের রাষ্ট্রদূতের কাছে সংশ্লিষ্ট নোটিশ পাঠানোর ১৪ দিনের মধ্যেই দেশ ত্যাগ করতে হবে।

পর্তুগালের সরকার এই সিদ্ধান্তের নিন্দা করেছে এবং বলেছে, এই পদক্ষেপের সাধারণ প্রতিশোধ ছাড়া অন্য কোন যুক্তি নেই।

পর্তুগিজ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, পর্তুগাল থেকে বহিষ্কৃত রুশ কর্মকর্তাদের বিপরীতে এই জাতীয় কর্মকর্তারা কূটনৈতিক সম্পর্কের ভিয়েনা কনভেনশনের সঙ্গে সম্পূর্ণ সঙ্গতি রেখেই কঠোরভাবে কূটনৈতিক কার্যক্রম পরিচালনা করে আসছিলেন।

পর্তুগাল এপ্রিলের শুরুতে রাশিয়ান দূতাবাসের ১০ কর্মীকে বহিষ্কার করেছে। যদিও কূটনীতিকদের অভিযোগ ছিল দেশে তাদের কার্যক্রম জাতীয় নিরাপত্তার পরিপন্থী।

(ঢাকাটাইমস/১৯মে/এসএটি)