আবেদন নাকচ হলো, কী বলছেন শরীফ

প্রকাশ | ১৯ মে ২০২২, ২০:১৩ | আপডেট: ১৯ মে ২০২২, ২১:১০

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস

চাকরি ফেরত চেয়ে দুর্নীতি দমন কমিশনের উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন যে আবেদন করেছিলেন, পর্যালোচনা করে তা খারিজ করেছে দুর্নীতিবিরোধী সংস্থাটি।

দুদকের বরখাস্ত এই কর্মকর্তা ঢাকাটাইমসকে বলেছেন, তাকে পুনর্বহালের আবেদনটি খারিজের বিষয়ে তিনি কমিশনের চিঠির একটি কপি ইমেইলে পেয়েছেন। তবে বিষয়টি যেহেতু হাইকোর্টে বিচারাধীন, তাই তিনি এবিষয়ে কোনো মন্তব্য করবেন না।

মঙ্গলবার শরীফ উদ্দীনকে চিঠির মাধ্যমে চাকরিতে পুনর্বহাল না হওয়ার বিষয়টি জানায় দুদক। ওই চিঠিতে বলা হয়, দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালা, ২০০৮ বিধি ৫৪ (২) অনুযায়ী মো. শরীফ উদ্দিনকে (উপসহকারী পরিচালক) চাকরি হতে অপসারণ করা হয়। তিনি আদেশের প্রত্যাহারপূর্বক চাকরিতে পুনর্বহালের আবেদন করেন। তার আবেদন পর্যালোচনা কমিশন কর্তৃক বিবেচিত হয়নি।

এ সংক্রান্ত হাইকোর্টে শরীফের করা রিট আবেদনটির শুনানি ১৯ মে পর্যন্ত মুলতবি করে হাইকোর্ট। গত ১৩ মার্চ দুদকের কর্মচারী নিয়োগের ৫৪ (২) বিধির বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করেছিলেন শরীফ উদ্দিন।

রিট আবেদনটি গত ১৫ মার্চ শুনানির জন্য ওঠে। ওই দিন শরীফ উদ্দিনের আইনজীবী সালাউদ্দিন দোলন আদালতকে অবহিত করেন যে দুদকে শরীফ উদ্দিনের রিভিউ আবেদনটি নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। পরে আদালত শরীফের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে ১৯ মে পর্যন্ত শুনানি মুলতবি করে।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি চাকরিবিধি না মানা, অনিয়ম এবং স্বেচ্ছাচারিতার অভিযোগে শরীফ উদ্দিনকে অপসারণ করে দুদক। শরীফের চাকরচ্যুতির ঘটনায় তাকে চাকরিতে বহালের দাবি ও ৫৪(২) ধারা বাতিল করতে সেসময় দুদক কর্মকর্তারা নজিরবিহীন মানবন্ধনও করে।

ঢাকাটাইমস/এসআর/১৯মে