এডিস লার্ভা: ১০ অঞ্চলে ঢাকা উত্তর সিটির জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ মে ২০২২, ২০:৫৯

ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা নির্মূলে ১০ দিনের বিশেষ অভিযানের তৃতীয় দিনে ১০টি অঞ্চলে অভিযান পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। বিভিন্ন অঞ্চলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় মোট ১৬টি মামলায় দুই লাখ ৭৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। সেই সঙ্গে ট্রেড লাইসেন্স না থাকায় ছয়টি মামলায় মোট ২৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল বাকী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এডিসের লার্ভা পাওয়ায় তিনটি মামলায় মোট এক লাখ ২৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অঞ্চল-১ এর আওতাধীন উত্তরা সেক্টর ৭, ৯, ১০ ও খিলক্ষেত এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলকার নায়ন মোবাইল কোর্ট পরিচালনা করেন। মোবাইল কোর্ট পরিচালনাকালে বাসা বাড়ি ও নির্মাণাধীন ভবনে ফাঁকা প্লট, ড্রেন ঝোপঝাঁড়ে কিউলেক্স মশক বিরোধী অভিযান ও সমন্বিতভাবে এডিসবিরোধী অভিযানে এডিস মশার লার্ভা পাওয়ায় চারটি মামলায় ৫১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও ওয়ার্ড ৫১ এর উত্তরা সেক্টর ১৩-তে এডিস মশার বিস্তার রোধে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন মোবাইল কোর্ট পরিচালনা করেন। চারটি স্থানে এডিস মশার লার্ভা পাওয়ায় চারটি মামলায় মোট ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মোবাইল কোর্ট পরিচালনাকালে অবৈধভাবে ফুটপাত দখল করে গড়ে তোলা হোটেল ও টং দোকানগুলো অপসারণ করে ফুটপাত অবৈধ দখলমুক্ত করা হয়েছে।

অঞ্চল-১০ এর ৩৮ নম্বর ওয়ার্ড এলাকায় এডিস মশার বিস্তার রোধে বিশেষ অভিযানে আবাসিক ভবন ও কারখানাগুলো পরিদর্শন করা হয় এবং উল্লেখযোগ্য সংখ্যক লার্ভা থাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পাঁচটি মামলায় মোট ৩৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল বাসেত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

অঞ্চল-৪ এর আওতাধীন ১০ নম্বর ওয়ার্ড এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবেদ আলী অভিযান পরিচালনা করেন। অভিযানে ট্রেড লাইসেন্স না থাকায় চারটি মামলায় মোট ১১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। সেই সঙ্গে ১৩ নম্বর ওয়ার্ডের মনিপুর এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাসির উদ্দিন মাহমুদ অভিযান পরিচালনা করেন। অভিযানে ট্রেড লাইসেন্স না থাকায় ২টি মামলায় মোট ১৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এসব অঞ্চলে অভিযান চলাকালে এডিস মশার লার্ভা পাওয়ায় মোট ২ লাখ ৭৯ হাজার টাকা এবং ট্রেড লাইসেন্স না থাকায় ৬টি মামলায় মোট ২৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অন্যান্য অঞ্চলগুলোতে বিশেষ অভিযান পরিচালনা করে এডিস মশা নির্মূলে সতর্ক করে দেয়া হয় এবং জনসাধারণকে সচেতন করা হয়।

গত ১১ মে সকালে রাজধানীর উত্তরায় এডিস ও ডেঙ্গু বিরোধী নাগরিক সচেতনতামূলক পথসভায় অংশ নিয়ে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম ডিএনসিসি এলাকায় ১০ দিনের মশা (ডেঙ্গু ও এডিস) নিধন কর্মসূচির ঘোষণা দেন। ১৭ থেকে ২৬ মে পর্যন্ত এই কর্মসূচি চলবে।

(ঢাকাটাইমস/১৯মে/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :