৩৪ বছরের পুরনো মামলায় কারাদণ্ড নভজোৎ সিং সিধুর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ মে ২০২২, ২১:১৩ | প্রকাশিত : ১৯ মে ২০২২, ২১:১১

৩৪ বছরের পুরনো মামলায় নভজোৎ সিধুকে দোষী সাব্যস্ত করে ১ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার দুপুরে এই দণ্ডাদেশ দেন সর্বোচ্চ আদালত। সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ার পর কংগ্রেস নেতা ও ভারতীয় দলের সাবেক ক্রিকেট তারকা নভজোৎ সিং সিন্ধু মন্তব্য করতে রাজি হননি।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, দেশের শীর্ষ আদালত সিধুর বিরুদ্ধে সাজা ইস্যুতে পুনর্বিবেচনার আবেদন মঞ্জুর করে বলেছে, আমরা সাজা ইস্যুতে পুনর্বিবেচনার আবেদনের অনুমতি দিয়েছি। জরিমানা আরোপ করা ছাড়াও, আমরা এক বছরের কারাদণ্ডের সাজা আরোপ করেছি।

বিচারপতি এ এম খানউইলকর এবং সঞ্জয় কিষাণ কাউলের ​​বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে, নির্যাতিতার পরিবারের দায়ের করা তিন দশকের পুরনো রোড রেজ মামলায় রিভিউ পিটিশন সংরক্ষণ করে আদালত।

১৯৮৮ সালের ২৭ ডিসেম্বর পাতিয়ালার একটি গাড়ি পার্কিং স্পটে গুরনাম সিং নামের এক ব্যক্তির সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন নভজৎ সিং সিধু ও তার সহযোগী রুপিন্দর সিং সান্ধু। এ সময় গুরনাম সিংয়ের মাথায় আঘাত করেন সিধু এবং এতে তার মৃত্যু হয়।

সিধু তার বিরুদ্ধে রোড রেজ মামলার পরিধি বাড়ানোর আবেদনের বিরোধিতা করেছিলেন। আদালতের আগের আদেশের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ক্রোধের মামলায় একক আঘাতের কারণে তার মৃত্যু হয়েছে এমন কোনও প্রমাণ নেই।

এর আগে সিধুকে অপরাধমূলক হত্যার অভিযোগে খালাস দেওয়া হয়েছিল কিন্তু স্বেচ্ছায় আঘাত করার অপরাধে দোষী সাব্যস্ত করা হয়েছিল। আদালত সিধুকে ১ হাজার টাকা জরিমানা করে। আদালত এই মামলায় সিধুর সহযোগী রুপিন্দর সিং সান্ধুকেও খালাস দিয়েছে।

পরবর্তীতে মামলাটি দায়রা আদালত, হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে যায়।

গুরনাম সিংয়ের আত্মীয় পরিজনরা তার মৃত্যুর জন্য সিধুকে দায়ী করে হত্যা মামলা করেন। পাতিয়ালার দায়রা আদালতের বিচারক ২২শে সেপ্টেম্বর, ১৯৯৯ তারিখে মামলায় প্রমাণের অভাবের কারণে সিধু এবং তার সহযোগীকে খালাস দিয়েছিলেন।

কিছুদিন আগে বিধানসভার ভোটে হেরে পাঞ্জাব রাজ্য কংগ্রেসের সভাপতির পদ ছেড়ে দিতে হয়েছে তাকে।

(ঢাকাটাইমস/১৯মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :