কমার পথে শ্রীলঙ্কার গ্যাস, জ্বালানির ঘাটতি

প্রকাশ | ১৯ মে ২০২২, ২১:২৯ | আপডেট: ১৯ মে ২০২২, ২১:৩১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
ছবি রয়টার্স থেকে নেওয়া

শ্রীলঙ্কার তীব্র জ্বালানি ও রান্নার গ্যাস সঙ্কট নিরসনে আমদানীকৃত চালানের জন্য কেন্দ্রীয় ব্যাংক বিদেশি মুদ্রা ঋণ দেওয়ার ব্যাপারটি নিশ্চিত করেছে। তাই এর ঘাটতি কিছুটা কমবে বলে জানিয়েছেন দেশটির গভর্নর পি নন্দলাল বীরাসিংহে। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পি নন্দলাল বীরাসিংহে বলেন, বিশ্ব ব্যাংক থেকে পাওয়া ১৩ কোটি ডলার ও প্রবাসী শ্রীলঙ্কানদের পাঠানো রেমিট্যান্সের অংশ ব্যবহার করে জ্বালানি ও রান্নার গ্যাসের চালানের জন্য পর্যাপ্ত ডলারের অনুমেদান পাওয়া গেছে।

এর আগে এক নীতি নির্ধারণী বৈঠকে কেন্দ্রীয় ব্যাংক সুদের হার স্থিতিশীল রাখার সিদ্ধান্ত নেয়। এর কারণ হিসেবে তারা এপ্রিলে এক লাফে ৭ শতাংশ সুদ বাড়ানোর কথা উল্লেখ করে ওই পদ্ধতিতে কাজ হচ্ছে বলে জানিয়েছে।

দেশ রাজনৈতিকভাবে কিছুটা স্থিতিশীল হওয়ায় স্বপদে বহাল থাকবেন বলে জানিয়েছেন বীরাসিংহে। যদিও ১১ মে তিনি বলেছিলেন, রাজনৈতিক অস্থিরতার মধ্যে অর্থনৈতিক সংকট সামলাতে কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া কোনো পদক্ষেপই সফল হবে না। দুই সপ্তাহের মধ্যে যদি রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল না হয় তাহলে তিনি পদত্যাগ করবেন।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিরোধীদলীয় পার্লামেন্ট সদস্য রনিল বিক্রমাসিংহকে গত সপ্তাহে প্রধানমন্ত্রী হিসেবে এবং মন্ত্রিসভায় চারটি নিয়োগ দিলেও এখন পর্যন্ত অর্থমন্ত্রী পদে কাউকে নিয়োগ দেননি।

গভর্নর আরো জানিয়েছেন, তাদের ব্যাংক ও সরকার ইতোমধ্যে চাহিদাজনিত মুদ্রাস্ফীতিতে লাগাম পরাতে পেরেছেন। কিন্তু সরবরাহের চাপের কারণে আগামী কয়েক মাসে মুদ্রাস্ফীতি আরও ৪০ শতাংশ বৃদ্ধি পেতে পারে। 

এপ্রিলে দেশটিতে ২৯ দশমিক ৮ শতাংশ মুদ্রাস্ফীতি এবং এক বছরে খাদ্য মূল্য ৪৬ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

স্বাধীনতার পর সবচেয়ে মারাত্মক অর্থনৈতিক সংকটে পড়া দেশটির অধিকাংশ পেট্রল স্টেশনে কোনো জ্বালানি নেই। বাণিজ্যিক রাজধানী কলম্বোর কিছু পেট্রল পাম্পে বহু লোক প্লাস্টিকের ক্যান হাতে জ্বালানির জন্য দীর্ঘ লাইনে অপেক্ষা করছে আর যুদ্ধসাজে সজ্জিত সেনারা অ্যাসাল্ট রাইফেল হাতে রাস্তায় রাস্তায় টহল দিচ্ছে।

রাস্তায় তেমন লোকজন নেই। অধিকাংশই বাড়িতে অবস্থান করছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

(ঢাকাটাইমস/১৯মে/এসএটি)