বাজেটে শিক্ষাখাতে ২০ শতাংশ বরাদ্দের দাবি

প্রকাশ | ২০ মে ২০২২, ১২:২৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বেসরকারি শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান ও মাদরাসাসহ সব শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষাখাতে মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন (বিএমজিটিএ)।

শুক্রবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। 

বিএমজিটিএর প্রতিষ্ঠাতা সভাপতি মো. হারুন অর রশিদের সভাপতিত্বে ও সংগঠনের মহাসচিব মো. শান্ত ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব ও স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু।

হারুন অর রশিদ লিখিত বক্তব্যে বলেন, গত ২০২১-২০২২ অর্থবছরে প্রাথমিক খাতে বরাদ্দ ছিল ২৬ হাজার ৩১৪ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে বরাদ্দ ছিল ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা এবং কারিগরি ও মাদরাসা খাতে বরাদ্দ ছিল ৯ হাজার ১৫৩ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে বলা হয়, যেখানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা বরাদ্দ ছিল, সেখানে কারিগরি ও মাদরাসায় ২টি বিভাগে বরাদ্দ ছিল মাত্র ৯ হাজার ১৫৩ কোটি টাকা। যার কারণে মাদরাসা শিক্ষায় তেমন কোনো উন্নতি করা হয়নি। তাই আসছে ২০২২-২০২৩ অর্থবছরে বাজেটে কারিগরি ও মাদরাসা ২টি বিভাগের জন্য ১৫ হাজার কোটি টাকা এবং মাদরাসাসহ সব শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষাখাতে মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দের প্রয়োজন রয়েছে। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান পান্না, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম, সুলতান আহমেদ, মেহেদী হাসান সরকার, ফিরোজ আলম, কে.এম শামিম, মো. এলিন তালুকদার, সহসভাপতি আব্দুস সাকুর, নুরুজ্জামান, শাহআলম, যুগ্ম সম্পাদক মেহেদী হাসান, জসিম উদ্দিন, মো. মনিরুজ্জামান, আলাউদ্দিন, রফিকুল ইসলাম, ফজলুর রহমান, আরমান শাহজাদা, কামরুজ্জামান।

সংবাদ সম্মেলনে শিক্ষকদের পক্ষ থেকে ৭টি দাবি দাবি জানানো হয়। দাবিগুলো হলো- বেসরকারি শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান, আলিম, ফাজিল ও কামিল মাদরাসায় প্রভাষকদের ৮ বছর পূর্তিতে ৫০% হিসেবে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি ও ১৬ বছর পূর্ণ হলে সব প্রভাষককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রদান, সরকারি নিয়মে শিক্ষকদের মেডিকেল ও বাড়িভাড়া প্রদান, বেসরকারি শিক্ষকদের বদলি প্রথা চালু। স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা এমপিওভুক্তকরণ ও নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ, মাদরাসায় প্রশাসনিক পদে জেনারেল শিক্ষকদের নিয়োগ প্রদান, মাদরাসাসহ সব শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ। 

(ঢাকাটাইমস/২০মে/পিআর/এফএ)