কান উৎসবে দেখানো হলো ‘মুজিব’-এর ট্রেলার (ভিডিও)

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০২২, ১৫:৪২

গত মঙ্গলবার থেকে ফ্রান্সের কান শহরে শুরু হয়েছে ৭৫তম কান চলচ্চিত্র উৎসব। সেখানে বৃহস্পতিবার দেখানো হলো স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘মুজিব: একটি জাতির রূপকার’-এর ট্রেলার। ‘মার্শে দ্যু ফিল্ম’ বাণিজ্যিক শাখায় ভারতীয় প্যাভিলিয়নে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় দেখানো হয় ট্রেলারটি।

শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি পরিচালনা করেছেন বলিউডের বিখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। এটি নির্মিত হয়েছে বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায়। যার কারণে বৃহস্পতিবার সিনেমাটির ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে দুই দেশের প্রতিনিধিই হাজির ছিলেন।

এদিন ‘মুজিব’-এর ট্রেলারটি উদ্বোধন করেন বাংলাদেশের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং ভারতের তথ্য, সম্প্রচার এবং যুববিষয়ক ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ সিং ঠাকুর। এছাড়া ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে সিনেমার প্রধান দু্ই চরিত্র আরিফিন শুভ এবং নুসরাত ইমরোজ তিশাও উপস্থিত ছিলেন। গত বুধবার সকালের একটি ফ্লাইটে তারা ফ্রান্সে উড়ে যান।

বৃহস্পতিবার ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ‘বলেন, ‘মুজিব’ সিনেমাটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, জাতির জন্য সংগ্রাম থেকে বিজয় ও পরম আত্মত্যাগের চিত্র ফুটে উঠেছে। বঙ্গবন্ধু, মহাত্মা গান্ধী, মার্টিন লুথার কিং, নেলসন ম্যান্ডেলার মত মহান মানুষদের জীবনী একটি চলচ্চিত্রে ফুটিয়ে তোলা দুরূহ ব্যাপার। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমাটি বঙ্গবন্ধুর চেতনাকে যুগে যুগে জাগ্রত রাখবে।’

এই সিনেমায় আরিফিন শুভকে দেখা যাবে শেখ মুজিবুর রহমানের চরিত্রে। তার স্ত্রী ফজিলাতুন নেসা মুজিবের চরিত্রে আছেন নুসরাত ইমরোজ তিশা। সিনেমার ৮০ ভাগ শুটিং হয়েছে ভারতের মুম্বাইয়ে। বাকি অংশের শুটিং হয়েছে বাংলাদেশে। শুভ-তিশা ছাড়াও ছবিতে তরুণী শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া। কিশোরী শেখ হাসিনার ভূমিকায় আছেন ওয়ানিয়া জারিন আনভিতা।

এদিকে, বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেসা মুজিবের কিশোরী বয়সের চরিত্রে দেখা যাবে প্রার্থনা ফারদিন দীঘিকে। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার দুটি ভিন্ন বয়সের চরিত্রে রয়েছেন সাবিলা নূর ও সামন্ত রহমান।

বঙ্গবন্ধুর পরিবারের অন্য সদস্যদের মধ্যে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও খায়রুল আলম সবুজ (বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমান), দিলারা জামান ও সঙ্গীতা চৌধুরী (বঙ্গবন্ধুর মা সাহেরা খাতুন), শরীফ সিরাজ (শেখ জামাল), নাজিবা বাশার (সুলতানা কামাল)।

জাতীয় চার নেতার চরিত্রে আছেন দেওয়ান মোহাম্মদ সাইফুল ইসলাম (সৈয়দ নজরুল ইসলাম), রিয়াজ (তাজউদ্দীন আহমদ), সমু চৌধুরী (কামারুজ্জামান) ও খলিলুর রহমান কাদেরী (মনসুর আলী)।

অন্যান্য চরিত্রে আরও অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), তৌকীর আহমেদ (হোসেন শহীদ সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শামসুল হক), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), গাজী রাকায়েত (আবদুল হামিদ), সাব্বির হোসেন (তোফায়েল আহমেদ), তুষার খান (তফাজ্জল হোসেন মানিক মিয়া), খন্দকার হাফিজ (মেজর জেনারেল ওসমানী), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), জায়েদ খান (জেনারেল টিক্কা খান), ফজলুর রহমান বাবু (খন্দকার মোশতাক আহমেদ) ও এলিনা শাম্মী (খালেদা জিয়া)।

এছাড়া বিভিন্ন চরিত্রে আরও দেখা যাবে শতাব্দী ওয়াদুদ, রোকেয়া প্রাচী, আবুল কালাম আজাদ, আশিউল ইসলাম, হাসান দ্বীপ ও সুদীপ সারাঙ্গীকে। ‘মুজিব’ সিনেমার ইংরেজি নাম ‘মুজিব: দ্য মেকিং অব অ্যা নেশন’। যদিও সিনেমাটি মুক্তির ব্যাপারে এখনো কোনো তারিখ ঠিক হয়নি। আপাতত ভিডিওতে দেখে নেন ‘মুজিব’-এর সেই ট্রেলারটি।

(ঢাকাটাইমস/২০ মে/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :