নোয়াখালীতে শত বছরের পুকুর ভরাটের প্রতিবাদ

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০২২, ১৭:৪৫

নোয়াখালীর সোনাপুর জিরো পয়েন্ট এলাকায় শত বছরের পুরোনো টুকু বকশী মসজিদের পুকুর ভরাটের প্রতিবাদে মানববন্ধন-সমাবেশ করেছেন এলাকাবাসী ও ব্যবসায়ীরা।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় সোনাপুর জিরো পয়েন্ট এলাকায় সোনাপুর-চৌমুহনী সড়কে এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তব্য দেন- টুকু বকশী মসজিদ কমিটির সভাপতি মাহাবুবুর রহমান বুলবুল, সামছুল ফারুক, আহসান উল্যাহ মন্টুসহ স্থানীয় ব্যবসায়ী ও এলাকাবাসী।

বক্তারা বলেন, শত বছরের পুরোনো এ পুকুরটি ভরাট করা হলে একদিকে যেমন পরিবেশ সংরক্ষণ আইন ও জলাধার সংরক্ষণ আইন লঙ্ঘন হবে। অপরদিকে মসজিদের মুসল্লিরা অজু করতে পারবে না। সোনাপুর বাজারটিও অনেক পুরোনো বাজার কয়েক হাজার ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে এখানে। কখনও আগুন লাগলে তা নেভানোর জন্য কোন পানি পাওয়া যাবে না।

তারা আরও বলেন, ইতোমধ্যে ডেভলেপার কোম্পানির মাধ্যমে পুকুরটি ভরাট করা হচ্ছে। পুকুর ভরাট করে সেখানে বহুতল ভবন নির্মাণ হবে। যা পরিবেশের জন্য মরাত্মক হুমকি। বক্তারা পুকুর ভরাট বন্ধ করে সেটিকে পুনঃখনন করার দাবি জানান। পুকুর ভরাট বন্ধ করার দাবি জানিয়ে জেলা প্রশাসককে লিখিত দেয়া হলেও কোনো ব্যবস্থাগ্রহণ করা হয়নি বলে অভিযোগ করেন তারা।

এ বিষয়ে নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহাবুবুর রহমান জানান, পুকুরটি ব্যক্তি মালিকানাধীন, তবুও আইন রয়েছে শ্রেণি পরিবর্তন করা যাবে না। সে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/২০মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :