ভোটে হেরে কোর্টে গিয়ে ফাঁসলেন তৃণমূল প্রার্থী, বাংলাদেশেও ভোটার তিনি?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০২২, ১০:৪৭

ভারতের পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে তৃণমূলের হয়ে লড়েন আলোরানি সরকার। তবে হেরে যাওয়ার বিজেপি বিধায়কের বিরুদ্ধে মামলা ঠুকতে হাইকোর্টের দ্বারস্থ হন বনগাঁ দক্ষিণ আসনের এই প্রার্থী।

আর তাতেই বিপত্তিতে পড়লেন আলোরানি। শুনানিতে তথ্যপ্রমাণে দাবি করা হয়, আলোরানির নাম আছে বাংলাদেশের ভোটার তালিকায়। এরপর তৃণমূলের ওই প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ দেয় আদালত।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, গত বিধানসভা নির্বাচনে বনগাঁ দক্ষিণ আসন থেকে তৃণমূলের হয়ে লড়া আলোরানি সরকার বিজেপি প্রার্থী স্বপন মজুমদারের কাছে হেরে যান। এর পর দল তাকে বনগাঁ সাংগঠনিক জেলার সভাপতি করে। পরে সেই পদ থেকে তাকে সরিয়ে গোপাল শেঠকে দেওয়া হয় ওই দায়িত্ব।

এদিকে ভোটে হেরে সেই সময় বিজেপির স্বপনের জয়কে চ্যালেঞ্জ করে আলোরানি হাইকোর্টের দ্বারস্থ হন। শুক্রবার হাইকোর্ট মামলাটি খারিজ করে দেয়। শুনানির সময় আদালতকে বিবাদী পক্ষের আইনজীবী অরিন্দম পাল জানান, আলোরানি বাংলাদেশের ভোটার। ভারতের পাশাপাশি বাংলাদেশের নাগরিকত্ব রয়েছে তার।

আনন্দবাজার বলছে, হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরীর এজলাসে মামলাটি ওঠার পর অরিন্দম জানান, আলোরানির নাম রয়েছে বাংলাদেশের ভোটার তালিকায়। এ বিষয়ে আদালতে তথ্যপ্রমাণও দেন বিবাদীপক্ষের আইনজীবী। মামলাকারী আলোরানি সেই তথ্যের বিরুদ্ধে কোনও প্রমাণ দিতে পারেননি।

এর পরেই বিচারপতি জানান, ভারতের সংবিধানে দ্বৈত নাগরিকত্বের কোনও জায়গা নেই। ফলে মামলাকারী নিজেকে ভারতীয় নাগরিক হিসেবে দাবি করতে পারেন না এবং দেশের নির্বাচনেও অংশ নিতে পারেন না। আদালত এ বিষয়ে নির্বাচন কমিশনকে আলোরানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়।

(ঢাকাটাইমস/২১মে/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :