দুই বছরে আরডি ফুডের শেয়ার দর বেড়েছে সাড়ে পাঁচগুণ

বীর সাহাবী, ঢাকাটাইমস
| আপডেট : ২১ মে ২০২২, ১২:৪২ | প্রকাশিত : ২১ মে ২০২২, ১০:৫২

পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস লিমিটেডের (আরডি ফুড) শেয়ারের দর দিন দিন বেড়েই চলেছে। অস্বাভাবিক দর বাড়ায় আরডি ফুডকে নোটিশও দিয়েছিল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

তথ্য পর্যালোচনা করে দেখা যায়, সর্বশেষ গত বছরের ৩০ জুন আরডি ফুডের পরিচালনা পর্ষদের সভায় সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য তিন শতাংশ ক্যাশ ও তিন শতাংশ বোনাস লভ্যাংশের ঘোষণা দেয়। কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয় ৬৪ পয়সা। আর কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়ায় ১৪ টাকা ৬৫ পয়সা।

এর আগের বছর একই সময়ে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য দুই শতাংশ ক্যাশ ও দুই শতাংশ বোনাস লভ্যাংশের ঘোষণা দেয়। তখন কোম্পানিটির ইপিএস হয় ৩১ পয়সা। সেসময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ১৪ টাকা ৫০ পয়সা।

কোম্পানিটির বিগত দুই বছরের শেয়ার দরের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, দুই বছরে কোম্পানিটির শেয়ার ১১ টাকা থেকে সাড়ে পাঁচগুণ বেড়ে ২০২২ সালের মে মাসে এসে দাঁড়ায় ৬১ টাকার বেশি।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০২০ সালের ৩ জুন কোম্পানিটির শেয়ার দর ছিল ১১ টাকা ৮ পয়সা। দুই মাস একই দরে স্থির থাকার পর উল্লম্ফন শুরু হয় শেয়ারের দরে। এরপর চার মাসের ব্যবধানে দুই টাকা ৩ পয়সা বেড়ে শেয়ারের দর দাঁড়ায় ১৪ টাকা ১ পয়সায় বা ১৯ দশমিক ৪৯ শতাংশ।

২০২১ সালের শুরুর দিকে কোম্পানিটিকে অস্বাভাবিক শেয়ার দরের কারণ জানতে চেয়ে নোটিশ দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানিটি তাদের শেয়ার দর অস্বাভাবিকভাবে বৃদ্ধির কারণ জানে না বলে ডিএসইকে জানায়।

ডিএসই থেকে জানা যায়, কোম্পানির শেয়ারের অস্বাভাবিক দর বাড়ার কারণ জানতে চেয়ে ডিএসই কোম্পানিটিকে নোটিশ পাঠায়। এর জবাবে কোম্পানিটি পক্ষ থেকে ২০২১ সালের ১১ জানুয়ারি জানানো হয়, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানিটির শেয়ার দর এভাবে বাড়ছে।

এরপর ২০২০ সাল শেষে ২০২১ সালের প্রথম মাসে তিন মাসের ব্যবধানে শেয়ার দর ৩ টাকা ৪ পয়সা বেড়ে দাঁড়ায় ১৭ টাকা ৫০ পয়সায়। এরপর আর কোথাও থামেনি এ কোম্পানির শেয়ার দর। সে বছর তিন মাসের মধ্যেই আরডি ফুডের শেয়ার দর পৌঁছায় ২১ টাকায়। সেই মাসেই কয়েক দিনের ব্যবধানে এর শেয়ার দর ৫ টাকা বেড়ে দাঁড়ায় ২৬ টাকায়।

সাত মাসের ব্যবধানে এর শেয়ার দর ২৯ টাকা বেড়ে দাঁড়ায় ৫৫ টাকায়। যা রীতিমত বাজারে আলোচনার সৃষ্টি করে। এর কয়েকদিন পরেই এই শেয়ারের দর পতন হয়। ১১ টাকা কমে কয়েকদিনের ব্যবধানে এর শেয়ার দর দাঁড়ায় ৪৪ টাকায়। এর ১১ দিনের মাথায় আবার ১১ টাকা বেড়ে এর দর পৌঁছায় আবার ৫৫ টাকায়।

এর পর উঠানামার মধ্যে ২০২১ সাল শেষে ২০২২ সালের জানুয়ারির শুরুতে আরডি ফুডের শেয়ার দর দাঁড়ায় ৫৩ টাকা ৯ পয়সায়। এর তিন দিনের মাথায় হঠাৎ শেয়ারের দাম ৪ টাকা ৯ পয়সা বেড়ে দাঁড়ায় ৫৮ টাকা ৮ পয়সায়। এরপর চার মাসে কিছুটা উঠানামার মধ্য দিয়ে বর্তমানে আরডি ফুডের শেয়ার দর দাঁড়ায় ৬১ টাকা ২ পয়সায়।

দুই বছরের ব্যবধানে এমন শেয়ারের এমন দর বৃদ্ধি নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে নানান আলোচনা সমালোচনা শুরু হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিনিয়োগকারী ঢাকাটাইমসকে বলেন, ‘একটা কোম্পানির শেয়ারের দর কমবে বাড়বে এটা স্বাভাবিক বিষয়। তবে এভাবে আকাশচুম্বী বেড়ে যাবে তা-ও এত কম সময়ের মধ্যে- এটা সত্যিই সন্দেহজনক। এমন কী সোনার হরিণ পেয়েছে যে ১১ টাকার শেয়ার দুই বছরের ব্যবধানে পাঁচগুণ বেড়ে ৬০ টাকার ওপরে উঠে যাবে?’

শেয়ারের এমন উল্লম্ফন বিনিয়োগকারীদের মধ্যে বিশৃঙ্খলা তৈরি করে উল্লেখ করে এই বিনিয়োগকারী বলেন, ‘শেয়ারের দর এমন বাড়লে আমাদের সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে চরম বিশৃঙ্খলা দেখা দেয়। এমন পরিস্থিতিতে অনেক সাধারণ বিনিয়োগকারী এসব প্রতিষ্ঠানের শেয়ার বাই-সেলে হুমরি খেয়ে পড়ে। আর এতে মার্কেটে অস্থিরতা তৈরি হয়।’

আরডি ফুডের শেয়ার দর বাড়লেও কমেছে এর প্রাতিষ্ঠানিক বিনিয়োগের পরিমাণ। চলতি বছরের মার্চে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগের পরিমাণ ছিল ২৩ দশমিক ৪ শতাংশ, যা এক মাস পর ১ দশমিক ৭২ শতাংশ কমে দাঁড়ায় ২১ দশমিক ৩২ শতাংশে।

অন্যদিকে একই সময়ে কোম্পানিটির সাধারণ বিনিয়োগের পরিমাণ বেড়েছে। মার্চে কোম্পানিটির সাধারণ বিনিয়োগ ছিল ৪০ দশমিক ৭৭ শতাংশ, যা এক মাস পর ১ দশমিক ৭২ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪২ দশমিক ৪৯ শতাংশে।

একই সময়ে কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকদের শেয়ারের পরিমাণ অপরিবর্তিত থাকে। উদ্যোক্তা পরিচালকরা মার্চে ৩৬ দশমিক ১৯ শতাংশ শেয়ার ধারণ করে যা এপ্রিলে এসে অপরিবর্তিত রয়েছে।

(ঢাকাটাইমস/২১মে/বিএস/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :