নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে রাজধানীতে অভিযান, জরিমানা

প্রকাশ | ২১ মে ২০২২, ১২:৪৭ | আপডেট: ২১ মে ২০২২, ১৪:১৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রণে রাজধানীর কারওয়ান বাজারের বিভিন্ন দোকানে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শনিবার অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে এ অভিযানে তিন দোকানিকে মোট তিন হাজার টাকা জরিমানা করা হয়।

দুটি প্রতিষ্ঠানকে লাইটের কারণে এবং আরেকটি প্রতিষ্ঠান গ্রাহককে পাকা রশিদ না দেওয়ার কারণে এক হাজার টাকা করে জরিমানা করা হয়। দোকানিরা বিভিন্ন রঙের লাইট ব্যবহার করে। এতে মাছ বা অন্যান্য সবজি টাটকা দেখায়। এর ফলে ভোক্তারা প্রতারিত হয়।

পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, বাণিজ্যমন্ত্রী এবং সচিব মহোদয়ের নির্দেশনায় সময় সময় নিত্যপণ্যের বাজারে স্থিতিশীল রাখার জন্য বিভিন্ন সভা করা হচ্ছে। তারই আলোকে আমাদের ভোক্তার মহাপরিচালকের নির্দেশনায় সারাদেশে বিভিন্ন অভিযান পরিচালনা করা হচ্ছে।

সম্প্রতি নিত্যপণ্যের বাজারে ভোক্তা অধিদপ্তরের কার্যক্রম দেশব্যাপী নিবিড়ভাবে চলছে। একইসঙ্গে ৬৪টি জেলা প্রশাসনসহ সব সংস্থা কাজ করছে।

শাহরিয়ার বলেন, করোনা মহামারীর পর আমাদের দেশের অর্থনীতির একটা চাঙ্গাভাব আমরা দেখছি। আমরা চাই আমাদের অর্থনীতি যেনো চাঙ্গা থাকে। ইউক্রেন রাশিয়ার যুদ্ধের পর থেকে সব পণ্যের দাম বেড়ে গেছে। আমাদের আমদানিকৃত পণ্যের ব্যাপক দাম বেড়েছে। পাশাপাশি খরচ বেড়েছে, জাহাজের ভাড়া বেড়েছে। সবকিছু মিলিয়ে দেশে আমদানিকৃত পণ্যের দাম বেড়েছে।

অধিদপ্তরের পরিচালক বলেন, বাজার তদারকি করে আমরা দেখেছি গুটিকয়েক অসাধু ব্যবসায়ী পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতির সুযোগ নেওয়ার চেষ্টা করেন। আমরা রোজার আগে থেকে তেলের বাজার নিয়ন্ত্রণে যে কাজ শুরু করেছি তাতে তেলের বাজার এখন স্থিতিশীল। এর পাশাপাশি বিদেশ থেকে আমদানি করা পণ্যে দাম আগের থেকে অনেক বেড়েছে। সবকিছু মিলিয়ে বাজার তদারকির ক্ষেত্রে আমরা পর্যবেক্ষণের ভিত্তিতে এ কাজগুলো করছি। আমরা সবাইকে বলছি ভোক্তার অধিকার সমুন্নত রাখার জন্য ব্যবসায়ীরা যেন তাদের নিজ নিজ অবস্থান থেকে তাদের নৈতিক ও ব্যাবসায়িক আচরণ করেন।

অধিদপ্তরের এই পরিচালকের দাবি, এখন তেলের বাজার স্বাভাবিক। কিন্তু আটা থেকে শুরু করে অন্যান্য পণ্য যেগুলো আমদানি করতে হয় সেগুলো আন্তর্জাতিক বাজারে দাম বেড়েছে। পাশাপাশি আমাদের দেশের একটি পণ্য পেঁয়াজ আগের থেকে অনেক উৎপাদন বেড়েছে। আমাদের কৃষকরা যে ন্যায্যমূল্য পান সে জন্য সরকারের পক্ষ থেকে সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২১মে/কেআর/কেএম)