চট্টগ্রামে ভোটার তালিকা হালনাগাদ: মহানগরীর ৪১ ওয়ার্ডে শুরু ১ আগস্ট

চট্টগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ মে ২০২২, ১৩:২৬ | প্রকাশিত : ২১ মে ২০২২, ১৩:১৮

দ্বিতীয় ধাপে চট্টগ্রাম মহানগরীতে ৪১ ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম ১ আগস্ট থেকে শুরু হবে। শুক্রবার (২০ মে) থেকে প্রথম ধাপে চট্টগ্রামের ৬ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে। চলবে ৯ জুন পর্যন্ত।

জানা গেছে, ২০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত দুইধাপে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম চলবে। প্রথম ধাপে চট্টগ্রামের ছয়টি উপজেলায় হালনাগাদ কার্যক্রম শুক্রবার (২০ মে) শুরু হয়েছে। পরবর্তী ধাপে বাকি ৯ উপজেলায় এ কার্যক্রম শুরু হবে।

চট্টগ্রামে মোট ১৫ উপজেলা ও মহানগরীর ভোটার তালিকা হালনাগাদের জন্য ২ হাজার ৯৬৬ জন তথ্য সংগ্রহকারী এবং ৬২১ জন সুপারভাইজার নিয়োজিত আছেন বলে জানা গেছে।

ইসি নিয়োজিত কর্মীরা তথ্য নেওয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তিকে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে আঙুলের ছাপ, চোখের আইরিশ দিয়ে এবং ছবি তুলে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে বলে জানান চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন।

এদিকে প্রথম ধাপে সীতাকুণ্ড, সন্দ্বীপ, কর্ণফুলী, আনোয়ারা, পটিয়া ও লোহাগাড়া উপজেলায় ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কাজ শুরু হয়েছে।

অপরদিকে সীতাকুণ্ড উপজেলায় তথ্য সংগ্রহকারী ১৩০ জন, সুপারভাইজার ২৬ জন, সন্দ্বীপে তথ্য সংগ্রহকারী ১৪৪ জন, সুপারভাইজার ২৮ জন, কর্ণফুলী উপজেলায় তথ্য সংগ্রহকারী সংখ্যা ৫৬ জন এবং সুপারভাইজার ১২ জন। আনোয়ারা উপজেলায় তথ্য সংগ্রহকারী ১১০ জন এবং সুপারভাইজার ২৭ জন। লোহাগাড়া উপজেলায় তথ্য সংগ্রহকারী ১০৭ জন, সুপারভাইজার ১৮ জন। পটিয়া উপজেলায় তথ্য সংগ্রহকারী ১৬৪ জন, সুপারভাইজার ৩৩ জন।

ইসি সূত্রে জানা গেছে, চট্টগ্রামে দ্বিতীয় ধাপে চন্দনাইশ, বোয়ালখালী, রাউজান, রাঙ্গুনিয়া, মিরসরাই, হাটহাজারী, সাতকানিয়া, ফটিকছড়ি ও বাঁশখালী উপজেলায় হালনাগাদের কার্যক্রম জুন থেকে শুরু হয়ে আগস্টে শেষ হবে। দ্বিতীয় ধাপে চট্টগ্রাম মহানগরীতে ৪১ ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম ১ আগস্ট থেকে শুরু হয়ে ১৮ অক্টোবর শেষ হবে। ছবিসহ নিবন্ধনের কাজ চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন জানান, ভোটার হওয়ার জন্য আগ্রহীদের অনলাইন জন্ম নিবন্ধন ফটোকপি, পিতা-মাতার আইডি ফটোকপি, স্বামী-স্ত্রীর আইডি ফটোকপি, ভাই-বোনের আইডি ফটোকপি, শিক্ষা সনদের ফটোকপি, রক্তের গ্রুপ পরীক্ষার কপি, হোল্ডিং ট্যাক্স রসিদের ফটোকপি, জমির দলিল ফটোকপি এবং বিদ্যুৎ বিলের ফটোকপি প্রয়োজন হবে।

সূত্র জানিয়েছে, তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে নতুন ভোটারদের তথ্য সংগ্রহ করছেন। এবার ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারীদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। অর্থাৎ ১৬ বছর বয়সীদের তথ্যও নেওয়া হচ্ছে। তারা পরে বয়স ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন ২০২৪ ও ২০২৫ সালে।

(ঢাকাটাইমস/২১মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :