গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধি হবে সরকারের জন্য আত্মঘাতী: এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ মে ২০২২, ১৪:০৮ | প্রকাশিত : ২১ মে ২০২২, ১৩:৫২

বর্তমানে বৈশ্বিক অর্থনীতির যে পরিস্থিতি চলছে, এতে গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধির মাধ্যমে সরকারকে বেকায়দায় ফেলা হবে। এটি সরকারের আত্মঘাতী সিদ্ধান্ত হবে বলে মন্তব্য করেছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন। এই মুহূর্তে গ্যাস ও বিদ্যুতের দাম না বাড়াতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের এই শীর্ষ সংগঠন।

শনিবার (২১ মে) রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই আইকনিক টাওয়ারে সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি এ কথা বলেন। বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাবের প্রতিক্রিয়া জানাতে এফবিসিসিআই এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। এ সময় এফবিসিসিআই ও বিভিন্ন সংগঠনের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, বর্তমান পরিস্থিতিতে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ালে জনজীবনে অচলাবস্থার সৃষ্টি হবে। অর্থনৈতিক উন্নয়নে প্রতিবন্ধকতার সৃষ্টি হবে। বর্তমান পরিস্থিতিতে কোনোভাবেই বিদ্যুৎ ও গ্যাসের দাম না বাড়ানোর দাবি জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, এই দুঃসময়ে পাইকারি পর্যায়ে গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধির প্রভাবে বহুমাত্রিক মূল্যস্ফীতি উসকে দিয়ে এর বহুমুখী নেতিবাচক প্রতিক্রিয়ার উদ্ভব হবে। ফলে কৃষি, শিল্প, সেবা এবং সার্বিকভাবে সাধারণ জনগণের জীবন ও জীবিকা নির্বাহের ক্ষেত্রে অচলাবস্থার সৃষ্টি করবে। সর্বোপরি, অর্থনৈতিক উন্নয়নের চলমান ধারা মারাত্মক প্রতিবন্ধকতার সম্মুখীন হবে।

জসিম উদ্দিন বলেন, জ্বালানি ও বিদ্যুতের পাইকারি (বাল্ক) দাম বৃদ্ধির আবেদনপত্র পর্যালোচনা করলে স্পষ্টত প্রতীয়মান হয় যে, বিদ্যুৎখাত বার্ক আইনের বিধান অনুযায়ী স্বচ্ছতা, মানসম্মত, দক্ষতা ও জবাবদিহিতা সহকারে সুচারুরূপে পরিচালিত হচ্ছে না। বরং এই খাতের সর্বত্র অদক্ষতা, যথেচ্ছ অনিয়ম, অস্বচ্ছতা স্পষ্ট হয়ে উঠেছে এবং আইনের বিপরীতে পরিচালিত হচ্ছে।

এ অবস্থায় বিদ্যুৎ ও জ্বালানি ব্যবস্থার আমূল সংস্কার না করে এ খাতে বিরাজমান অপব্যবস্থাপনার অহেতুক দায়ভার জাতীয় অর্থনীতি এবং জনগণের জীবন ও জীবিকা নির্বাহের সব ক্ষেত্রে সংক্রমিত করা কোনোভাবেই সমীচীন হবে না। তবে কোভিড এবং ইউক্রেন সংকটের কারণে বিশ্বব্যাপী বিরাজমান সংকটময় পরিস্থিতি প্রশমিত হলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া যেতে পারে, বলেন জসিম।

এফবিসিসিআই সভাপতি বলেন, বর্তমান গণতান্ত্রিক ব্যবস্থায় বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধি সরকারের একটি আত্মঘাতী পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে বলে আমাদের বিশ্বাস। কোভিড এবং ইউক্রেন পরিস্থিতির কারণে আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বৃদ্ধি, শিপিং ও পরিবহন ব্যয় অত্যধিক বেড়ে যাওয়ার প্রভাব আমাদের জাতীয় অর্থনীতিতে পড়েছে।

ব্যবসায়ীদের এই নেতা বলেন, উৎপাদন ব্যয় অত্যধিক বেড়ে যাওয়ায় রপ্তানি খাতের পক্ষে বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকা কঠিন হয়ে যাচ্ছে। এ অবস্থায় বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধি করা হলে ‘কস্ট অব ডুয়িং বিজনেস’ আরও বেড়ে যাবে। ফলে আমাদের উৎপাদন ও রপ্তানি খাতের প্রতিযোগিতা সক্ষমতা ধরে রাখা সম্ভব হবে না। মূল্যস্ফীতির কারণে জনজীবনে অস্থিরতার সৃষ্টি হবে। এছাড়াও জাতীয় ভিশন-২০৪১, এসডিজি-২০৩০ অর্জন ও এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রেও বাধার সৃষ্টি হবে।

এফবিসিসিআই সভাপতি বলেন, এমতাবস্থায় জ্বালানি ও বিদ্যুৎ খাতের দাম বৃদ্ধির প্রস্তাবটি আপাতত স্থগিত করে কোভিড এবং ইউক্রেন সংকটের কারণে বিশ্বব্যাপী বিরাজমান সংকটময় পরিস্থিতি প্রশমিত হলে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে। এতে সাধারণ জনগণকে স্বস্তি দেয়ার পাশাপাশি শিল্পখাতের সক্ষমতা বজায় থাকবে। সার্বিক অর্থনীতিতে এর ইতিবাচক প্রভাব পড়বে। সেই সঙ্গে আমরা জাতীয় ভিশন-২০৪১, এসডিজি ২০৩০ অর্জন ও এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম হবো।

জসিম উদ্দিন বলেন, এখন কুইক রেন্টালের প্রয়োজন নেই। এগুলো হাই রেট। পর্যায়ক্রমে এর ভার আমাদের ওপর এসেই পড়ছে।

অবৈধ গ্যাস লাইন বন্ধ করার আহ্বান জানিয়ে জসিম বলেন, অবৈধ গ্যাস লাইন বন্ধ করতে ব্যবসায়ীদের পক্ষ থেকে আমরা সর্বাত্মক সহযোগিতা করব। এক্ষেত্রে রাজনীতিবিদদেরও এগিয়ে আসতে হবে। না বুঝে সরকারকে বেকায়দায় ফেলার জন্যে এই প্রস্তাব (গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব) করা হয়েছে।

(ঢাকাটাইমস/২১মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

এই বিভাগের সব খবর

শিরোনাম :