বিএসএমএমইউতে ন্যাসভ্যাকের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০২২, ১৫:২২

হেপাটাইটিস বি ভাইরাসের আক্রান্তদের জন্য নতুন উদ্ভাবিত ওষুধ ন্যাসভ্যাকের নতুন ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) লিভার বিভাগে। শনিবার বিএসএমএমইউ উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ আনুষ্ঠানিকভাবে ট্রায়ালটির উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে শারফুদ্দিন আহমেদ দেশে চিকিৎসা বিজ্ঞানের গবেষণার উপর গুরুত্ব আরোপ করে এ বিষয়ে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন। তিনি এমন বিশ্বমানের গবেষকদের প্রশংসা করেন। বিএসএমএমইউর উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন যে জাতির পিতার নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এবং এই অঞ্চলে চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় নেতৃত্ব দেবে।

অনুষ্ঠানে ক্লিনিক্যাল ট্রায়ালটির প্রধান গবেষক ও বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) ট্রায়ালটি সম্বন্ধে সবাইকে জানান।

অনুষ্ঠানে বক্তব্য দেন জাপান প্রবাসী বাংলাদেশি চিকিৎসা বিজ্ঞানী ও ন্যাসভ্যাকের অন্যতম উদ্ভাবক ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর, লিভার বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শেখ মোহাম্মদ নূর-ই-আলম (ডিউ), বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এস এম মাহমুদুল হক পল্লব এবং ক্লিনিক্যাল রিসার্চ অর্গানাইজেশনের ম্যানেজিং ডাইরেক্টর হেলাল উদ্দীন।

বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আব্দুর রহীমের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএমএমইউর লিভার বিভাগের চেয়ারম্যান মো. আইয়ুব আল মামুন।

বাংলাদেশে উদ্ভাবিত প্রথম ওষুধ ন্যাসভ্যাক, যা বাংলাদেশে উৎপাদনের জন্য এরই মধ্যে অনুমোদন পেয়েছে। আশা করা যায় শিগগির বাংলাদেশের হেপাটাইটিস বি ভাইরাসের আক্রান্ত রোগীরা ন্যাসভ্যাক ব্যবহার করে সুফল পাবেন। এরই মধ্যে অবশ্য কিউবাসহ বিশ্বের একাধিক দেশে ন্যাসভ্যাক ব্যবহার করা হচ্ছে। পাশাপাশি জাপানের একাধিক পাবলিক বিশ্ববিদ্যালয়ে জাপানি হেপাটাইটিস বি আক্রান্ত রোগীদের উপর ন্যাসভ্যাকের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে এবং এরই মধ্যে এর সুফলও পাওয়া যেতে শুরু করেছে।

বাংলাদেশে মামুন আল মাহতাবের নেতৃত্বে ন্যাসভ্যাকের ফেইজ-১, ২ এবং ৩ ক্লিনিক্যাল ট্রায়ালগুলো অনুষ্ঠিত হয়েছিল, যা পরবর্তী সময় হেপাটোলজি ইন্টারন্যাশনাল প্লস ওয়ানের মতো খ্যাতিসম্পন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত হয়। সম্প্রতি প্যাথোজেন্স এবং ভ্যাকসিন্স নামে দুটি শীর্ষ বৈজ্ঞানিক জার্নালে ন্যাসভ্যাকের ২ এবং ৩ বছরের ফলোআপ ডাটাও প্রকাশিত হয়েছে।

এসব তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, লিভার সিরোসিস প্রতিরোধে ন্যাসভ্যাক অন্যতম কার্যকর ওষুধ। তাছাড়া এটি একটি ইমিউন থেরাপি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দিয়ে হেপাটাইটিস বি ভাইরাস ও লিভার রোগকে নিয়ন্ত্রণে রাখে।

ন্যাসভ্যাকই পৃথিবীর প্রথম ইমিউন থেরাপি যা হেপাটাইটিস বি তথা যেকোনো ক্রনিক ইনফেকশনের বিরুদ্ধে কার্যকর ও নিরাপদ হিসেবে প্রথমবারের মতো একটি ফেইজ তিনটি ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত হয়েছে। শুধু তাই নয় ন্যাসভ্যাকই ক্রনিক ইনফেকশনের বিরুদ্ধে কার্যকর পৃথিবীর প্রথম ইমিউন থেরাপি যা দুই এবং তিন বছরের ফলোআপেও নিরাপদ ও কার্যকর বলে প্রমাণিত হয়েছে। ন্যাসভ্যাক ভারত এবং চীনের মতো দেশকে ডিঙ্গিয়ে বাংলাদেশ এই অঞ্চলের প্রথম দেশ হিসেবে নিজ দেশে নিজস্ব উদ্ভাবিত ওষুধ অনুমোদনের অনন্য কৃতিত্ব অর্জন করেছে।

বর্তমানে বিএসএমএমইউর লিভার বিভাগে ন্যাসভ্যাকের যে নতুন ট্রায়ালটি শুরু হতে যাচ্ছে তাতে প্রধান গবেষক হিসেবে থাকছেন অধ্যাপক মামুন আল মাহতাব। আর ট্রায়ালটির এডভাইজার হিসেবে সংযুক্ত থাকবেন ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর। অতীতে যেসব রোগী হেপাটাইটিস বি ভাইরাসের এন্টিভাইরাল ওষুধ নিয়েছেন তাদের উপর ন্যাসভ্যাকের কার্যকারিতা যাচাই করার পাশাপাশি তাদের আরো কার্যকর চিকিৎসার আওতায় আনার জন্যই এই ক্লিনিক্যাল ট্রায়ালটির উদ্যোগ নেওয়া হয়েছে।

ন্যাসভ্যাক নিয়ে গবেষণার জন্য ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর ও অধ্যাপক ডা. মামুন আল মাহতাব ২০১৯ সালে যৌথভাবে কিউবান একাডেমি অব সাইন্সেস কর্তৃক দেশটির সর্বোচ্চ বৈজ্ঞানিক সম্মাননা ‘প্রিমিও ন্যাশনাল’ পদক অর্জন করেন। আর ২০২১ সালে বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস অধ্যাপক মামুনকে ‘বাস গোল্ড মেডেল’অ্যাওয়ার্ড দিয়েছে।

(ঢাকাটাইমস/২১মে/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :