বাজার মূলধন কমেছে ২১ হাজার কোটি টাকা

প্রকাশ | ২১ মে ২০২২, ১৬:২২

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

দেশের পুঁজিবাজারে গত সপ্তাহে ব্যাপক সূচক কমেছে। সূচকের সঙ্গে অধিকাংশ সিকিউরিটিজের দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে উল্লেখযোগ্যভাবে। আর সপ্তাহটিতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন প্রায় ২১ হাজার কোটি টাকা কমেছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৩১ হাজার ০১২ কোটি ৯৯ লাখ ৫১ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ০৯ হাজার ৮৭২ কোটি ১৭ লাখ ৮৭ হাজার ১৬৩ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ২১ হাজার ১৪০ কোটি ৮১ লাখ ৬৩ হাজার ৮৩৭ টাকা কমেছে।

গেল সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিন হাজার ২৩৫ কোটি ৭৩ লাখ ৫৭ হাজার ৭২৫ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল পাঁচ হাজার ৩৯৭ কোটি ৯৩ লাখ ১০ হাজার ০৩০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন দুই হাজার ১৬২ কোটি ১৯ লাখ ৫২ হাজার ৩০৫ টাকা বা ৪০ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০৭.২২ পয়েন্ট  কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৫৮.২৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪৯.১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯০.২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৩.০৪ পয়েন্টে এবং দুই হাজার ৩১৬.৬৮ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২০টির , কমেছে ৩৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টির শেয়ার ও ইউনিট দর।

এছাড়া দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেল সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১২১ কোটি ৩৪ লাখ ৭৫ হাজার ৯৩৫ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৬৬ কোটি ৯৭ লাখ ৮৭ হাজার ৫৮৯ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৪৫ কোটি ৬৩ লাখ ১১ হাজার ৬৫৪ টাকা বা ২৭ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮০৮.৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৩৯.৭২ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৮৫.৫৫ পয়েন্ট , সিএসই-৩০ সূচক ৪৮৯.১৮ পয়েন্ট , সিএসই-৫০ সূচক ৪৬.৪২ পয়েন্ট এবং সিএসআই ৪০.৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৬৪.৬৯ পয়েন্টে, ১৩ হাজার ৩৭৩.৫০ পয়েন্টে, এক হাজার ৩৭৫.৯৯ পয়েন্টে এবং এক হাজার ১৭২.৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

গত সপ্তাহে সিএসইতে ৩৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩৪টির দাম বেড়েছে, ৩১২টির  কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৫টির দর।