‘মুক্তিযুদ্ধে হালুয়াঘাট’ বইয়ের মোড়ক উন্মোচন

হালুয়াঘাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০২২, ১৭:১২

ময়মনসিংহের সীমান্তবর্তী হালুয়াঘাট উপজেলার মুত্তিযুদ্ধ ও ইতিহাস ভিত্তিক গ্রন্থ ‘মুক্তিযুদ্ধে হালুয়াঘাট’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

শনিবার বেলা ১১টায় হালুয়াঘাট উপজেলা অডিটরিয়ামে হালুয়াঘাট দর্পণ পরিষদ-এর আয়োজনে এবং হোপ মাল্টিমিডিয়া ও হালুয়াঘাট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ঢাকা-এর সহযোগিতায় বইটির মোড়ক উন্মোচন করা হয়। বইটির রচনা ও সংকলন করেছেন তরুণ লেখক হালুয়াঘাট দর্পণ পরিষদের সম্পাদক মাহমুদ আবদুল্লাহ।

বইটিতে সীমান্তবর্তী এই উপজেলার মুক্তিযুদ্ধ কালীন নানা ঘটনাসহ উল্লেখযোগ্য বিষয় তুলে ধরা হয়েছে।

বিশেষ করে ভারতীয় সেনাবাহিনীর অপারেশন ডিরেক্টরেট ম্যাপে "দ্যা গেট অব ঢাকা" হিসেবে হালুয়াঘাটকে উল্লেখ, ২৫ মার্চ কালরাত্রির পর ঢাকার পশ্চাৎ ভূমি হিসেবে হালুয়াঘাটের অবদান, মুক্তিযুদ্ধের প্রস্তুতি কালে মুধপুরের প্রতিরোধ যুদ্ধে হালুয়াঘাটের অবদান,মুক্তিযুদ্ধের প্রস্তুতি সময়ে সৈয়দ নজরুল ইসলাম সহ একাধিক জাতীয় নেতাদের হালুয়াঘাটে আগমন, মুক্তিযুদ্ধের শুরুতেই হালুয়াঘাট সংগ্রাম কমিটির প্রচেষ্টায় ভারতের অস্ত্র সহায়তা, ১১ নং সেক্টরের প্রথম বিজয় এলাকা হালুয়াঘাটের তেলিখালি,১১ নং সেক্টরের প্রথম সম্মুখ যুদ্ধ হালুয়াঘাটের বান্দরকাটা, হালুয়াঘাটের শতাধিক কিশোর মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ, মুক্তিযুদ্ধ চলাকালে হালুয়াঘাটে জেনারেল নিয়াজীর পদার্পণ, হালুয়াঘাটে ৪ জন পাকিস্তানি সেনার কবর, একক স্কুল হিসেবে সারা দেশের সবচেয়ে বেশি হালুয়াঘাটের একটি স্কুল থেকে ছাত্রদের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ, হালুয়াঘাটের নৃতাত্ত্বিক জনগোষ্ঠির মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ, মেহেরপুর মুজিবনগর মুক্তিযুদ্ধ যাদুঘরে হালুয়াঘাট-ডালু সীমান্তে শরণার্থী গমন দৃশ্যের চিত্র স্থাপন। এ ছাড়া এমন আরো বহু অনন্য বিষয় হালুয়াঘাটের মুক্তিযুদ্ধের ইতিহাসের সঙ্গে সম্পৃক্ত রয়েছে। এ গ্রন্থে এসব বিষয়ের বিববরণ উল্লেখ করা হয়েছে। বইটির মূল্য ধরা হয়েছে ৯০০ টাকা।

হালুয়াঘাট দর্পণ আহ্বায়ক এনামুল হক মন্ডল-এর সভাপতিত্বে ও তাইজুল ইসলামের সঞ্চালনায় মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন হালুয়াঘাট উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মো. কবিরুল ইসলাম বেগ, উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মো. সোহেল রানা, বীর মুক্তিযোদ্ধা আবদুর রাজ্জাক আকন্দ, মুক্তিযোদ্ধের সংগঠক হাবিবুর রহমান, হোপ মাল্টিমিডিয়ার কর্ণদার চিত্রশিল্পী সন্তু সাহা, কবি প্রাঙ্গণ হালুয়াঘাট এর সভাপতি অধ্যাপক কবি জালাল উদ্দিন আহমেদ, জৈষ্ঠ সাংবাদিক ওহিদুজ্জামান, বইটির সম্পাদক মাহমুদ আবদুল্লাহ,র পিতা হাফিজ উদ্দিন, দর্পণ পরিষদের মাসুদ করিম শান্তসহ উপজেলার মুক্তিযোদ্ধা সাংবাদিক ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, আমাদের তরুণ প্রজন্মকে হালুয়াঘাটের ইতিহাস ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে মনে করিয়ে দিতে বইটি অনেক সহযোগিতা করবে। তরুণ এই লেখক দীর্ঘ ছয় বছর ধরে গবেষণা বিভিন্ন মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার ও তথ্য বিশ্লেষণ করে বইটি সাজিয়েছে। মুক্তিযুদ্ধে হালুয়াঘাট গ্রন্থ আগামী প্রজন্মের মুক্তিযুদ্ধের ইতিহাস জানার মাধ্যম হবে।

( ঢাকাটাইমস/২১মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :