বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে ফরিদপুরে আলোচনা সভা

প্রকাশ | ২১ মে ২০২২, ১৭:৪৪

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে ফরিদপুরে আলোচনা সভা হয়েছে। “ডিজিটাল যুগে পরিমাপ” এ প্রতিপাদ্যে শনিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রে সঠিক ওজন ও পরিমাপের গুরুত্বের বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

 

সভায় বিএসটিআই ফরিদপুর কার্যালয়ের উপ-পরিচালক মফিজউদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায় ও বিশেষ অতিথি ছিলেন ফরিদপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মো. নজরুল ইসলাম। সভায় বিষয়ভিত্তিক আলোচনা করেন ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ-এর অধ্যক্ষ ড. মো. মিজানুর রহমান।

 

সভায় অন্যদের মধ্যে, বিএসটিআই ফরিদপুর কার্যালয়ের সহকারী পরিচালক মো. ফিরোজ আহমেদ, সহকারী পরিচালক মিঠুন দাস, উর্দ্ধতন পরীক্ষক মো. আজিজুল হাকীমসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন বাণিজ্য প্রতিষ্ঠান ও সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

চতুর্থ শিল্পবিপ্লবের যুগে কায়িক পরিশ্রমের পরিবর্তে ডিজিটাল প্রযুক্তির স্বয়ংক্রিয় যন্ত্র ও কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এরই ধারাবাহিকতায় শিল্পকারখানায় উৎপাদিত পণ্যের সঠিক পরিমাপে ডিজিটাল প্রযু্ক্তির প্রয়োগ এখন সময়ের দাবি। এ ক্ষেত্রে ওজন ও পরিমাপের আন্তর্জাতিক পদ্ধতির একক দ্য ইন্টারন্যাশনাল সিস্টেম অব ইউনিটের (এসআই) ডিজিটাল প্রয়োগ ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও সেবা সহজীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এর মাধ্যমে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে পণ্য উৎপাদন থেকে শুরু করে বাজার ও ভোক্তা পর্যায়ে পৌঁছানো এবং অনুমোদন প্রক্রিয়ার ধাপ কমিয়ে দ্রুত সেবা প্রদান করা সম্ভব হবে।

ডিজিটাল প্রযু্ক্তি ব্যবহারের ফলে শিল্পকারখানায় উৎপাদন বৃদ্ধির পাশাপাশি আন্তর্জাতিক বাজারে দেশীয় পণ্যের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে। এ ছাড়া রপ্তানি বাণিজ্যের সম্প্রসারণের সঙ্গে সঙ্গে দেশের অর্থনীতিকেও সমৃদ্ধ করবে বলে সভায় বিষয়ভিত্তিক আলোচনায় উঠে আসে।

প্রসঙ্গত, ১৮৭৫ সালের ২০ মে ফ্রান্সের প্যারিসে পরিমাপ সম্পর্কিত “ মিটার করভেনশন” স্বাক্ষরিত হয়। এরপর থেকে সারাবিশ্ব দিবসটিকে পালন করে আসছে।

 

(ঢাকাটাইমস/২১মে/এআর)